ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সিলেটে আতিয়া মহল জঙ্গি মামলার যুক্তিতর্ক ১৪ মার্চ
নিজস্ব প্রতিবেদক, সিলেট
আতিয়া মহল জঙ্গি মামলায় কয়েকজনকে আদালতে হাজির করা হয়

সিলেটের আলোচিত ‘আতিয়া মহল’ জঙ্গি হামলা মামলার যুক্তিতর্কের তারিখ ধার্য করেছেন আদালত। সোমবার সিলেটের সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মুহাম্মদ নুরুল আমীন বিপ্লব এই তারিখ ধার্য করেন।

ট্রাইব্যুনালের পিপি মুমিনুর রহমান টিপু জানান, আতিয়া মহল জঙ্গি হামলা মামলার সাক্ষ্যগ্রহণ সম্পন্ন হয়েছে। সোমবার সাফাই সাক্ষীর তারিখ ধার্য ছিল। কিন্তু আসামি পক্ষ কোনো সাক্ষী আদালতে হাজির করতে পারেনি। তাদের পক্ষে আইনজীবী কিছু কাগজপত্র আদালতে পেশ করেছেন। পরে ট্রাইব্যুনালের বিচারক শুনানি করে আগামী ১৪ মার্চ মামলার যুক্তিতর্কের তারিখ ধার্য করেন।

এর আগে সোমবার দুপুরে আদালতে হাজির করা হয় মামলার আসামি জেএমবি সদস্য বান্দরবান জেলার নাইক্ষাংছড়ি থানার বাইশারী গ্রামের নুরুল আলমের ছেলে জহুরুল হক ওরফে জসিম (২৯), তার স্ত্রী মোছা. আর্জিনা ওরফে রাজিয়া (২১) ও নুর হোসেনের ছেলে মো. হাসানকে (২৮)। শুনানি শেষে তাদের ফের কারাগারে প্রেরণ করা হয়।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৩ মার্চ দিবাগত রাত থেকে সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকার আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযান শুরু হয়। অভিযানে র‌্যাব, পুলিশ, সিআরটির পর সর্বশেষ যোগ দেয় সেনাবাহিনীর কমান্ডো দল। টানা ১১১ ঘণ্টা অভিযান চলে আতিয়া মহলে। এ অভিযানের নাম ছিল ‘অপারেশন টোয়াইলাইট’। অভিযান শেষে আতিয়া মহলের ভেতর থেকে চারজনের মরদেহ উদ্ধার করা হয়। এর মধ্যে একজন নারী ও তিনজন পুরুষ ছিলেন।

অভিযান চলাকালে আতিয়া মহল থেকে খানিক দূরে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে র‌্যাবের গোয়েন্দা বিভাগের তৎকালীন প্রধান লেফটেন্যান্ট কর্নেল আবুল কালাম আজাদ ও দুই পুলিশ সদস্যসহ মোট সাতজন নিহত হন। আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযান শেষে মামলা হয় তিনটি। এর মধ্যে একটি মামলায় গ্রেফতার দেখানো হয় জসিম, হাসান ও রাজিয়াকে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর