ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ব্রুনাই ও কসোভোর সাথে নতুন সম্পর্ক চান মেয়র আরিফ
নিজস্ব প্রতিবেদক, সিলেট

ব্রুনাই দারুসসালাম ও কসোভো প্রজাতন্ত্রের সাথে সম্পর্কের নতুন দ্বার উন্মোচন করতে চান সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। দুই দেশের সাথে পর্যটন, ব্যবসা-বাণিজ্য ও জনশক্তি নিয়ে কাজ করার আগ্রহ ব্যক্ত করেছেন আরিফ। একই সাথে তিনি দেশ দুটির সিটি কাউন্সিলের সাথে সিলেট সিটি করপোরেশনের (সিসিক) ‘সিস্টার সিটি’র সম্পর্ক গড়ে তোলার আগ্রহ দেখিয়েছেন। 

শনিবার দুপুরে নগরভবনে ঢাকাস্থ ব্রুনাই দারুসসালামের রাষ্ট্রদূত হারিছ বিন ওথমান ও কসোভো প্রজাতন্ত্রের রাষ্ট্রদূত গানার ইউরোয়ার সাথে সৌজন্য সাক্ষাতকালে মেয়র আরিফ তার এই আগ্রহ ব্যক্ত করেন। দুই দেশের রাষ্ট্রদূতও সিলেটের সাথে নিজ নিজ দেশের সম্পর্ক আরও জোরদার করার প্রতিশ্রুতি দেন।    সৌজন্য বৈঠককালে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘আধ্যাত্মিক ও পর্যটন নগর সিলেটে ব্রুনাই দারুসসালাম ও কসোভো প্রজাতন্ত্রের পর্যটকরা আসতে পারেন। আমাদের প্রাকৃতিক সৌন্দর্য্য দেখে তারা মুগ্ধ হবেন। এছাড়া এখানে তারা ব্যবসা বাণিজ্যও করতে পারেন।’

সিলেট সিটি কর্পোরেশনের সাথে ঢাকাস্থ ব্রুনাই দারুসসালাম ও কসোভো প্রজাতন্ত্রের সিটি কাউন্সিলের সাথে ‘সিস্টার সিটি’র সর্ম্পক গড়ে তোলার প্রস্তাব দেন মেয়র আরিফ। সৌজন্য বৈঠককালে ব্রুনাই দারুসসালামের রাষ্ট্রদূত হারিছ বিন ওথমান বলেন, ব্রুনাই বাংলাদেশ থেকে বিভিন্ন ক্ষেত্রে দক্ষ, অদক্ষ শ্রমিক নিয়ে থাকে। এতে দুদেশের মধ্যে মধুর সম্পর্ক তৈরি হয়েছে।

এ প্রসঙ্গে সিসিক মেয়র বলেন, ‘সিলেট সিটি কর্পোরেশন দক্ষ জনশক্তি তৈরীতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র চালু করেছে। এখান থেকে দক্ষ জনবল তৈরি হবে। ব্রুনাই আমাদের কর্মীদের নেওয়ার বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করতে পারে। এক্ষেত্রে সিলেট সিটি কর্পোরেশন সর্বাত্মক সহযোগিতা করবে।’

কসোভো প্রজাতন্ত্রের রাষ্ট্রদূত গানার ইউরেয়া বাংলাদেশ তথা সিলেটের সাথে তার দেশের ব্যবসা-বাণিজ্য ও অন্যান্য বিষয়ে বন্ধুত্বপূর্ণ সর্ম্পক ধরে রাখতে সিসিক মেয়রের প্রতি আহ্বান জানান।

বৈঠককালে উপস্থিত ছিলেন সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বদরুল হক, প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, সিটি কাউন্সিলর সৈয়দ তৌফিকুল হাদী, প্রধান পরামর্শক (শিক্ষা) অধ্যাপক হায়াতুল ইসলাম আখঞ্জি, সচিব ফাহিমা ইয়াসমিন প্রমুখ। 

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর