ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিশ্বনাথে ঘরে ঘরে ধান তোলা উৎসব
সাইফুল ইসলাম বেগ, বিশ্বনাথ (সিলেট)

মাঠে মাঠে পড়েছে ধান কাটার ধুম। কোথাও দলবদ্ধ ভাবে জমি থেকে তোলা হচ্ছে কাটা ধান। কেউ কেউ ব্যস্ত মাড়াইয়ে। কৃষাণীরা মুক্ত করছেন মাড়াই করা ধানের আগাছা। চারদিকে এখন উৎসবের আমেজ। বাতাসে পাকা ধানের মনমাতানো গন্ধ।

সিলেটের বিশ্বনাথ উপজেলার সর্বত্র চলতি মৌসুমের বোরো ধান তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষাণ-কৃষাণীরা। দিনরাত পরিশ্রম করে ধান কেটে মাড়াই-ঝাড়াই করছেন তারা। গেল বছরে ন্যায় এবারও বোরো ধানের বাম্পার ফলন হয়েছে উপজেলায়। প্রতিটি গ্রামের কৃষকেরা ফলন পেয়েছেন আশানুরূপ।

উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, উপজেলায় এ বছর ৭ হাজার ২শ' ২০ হেক্টর জমিতে বোরো ধান আবাদ অর্জন হয়েছে। মৌসুমের শুরু থেকেই বোরো ধানের সবচেয়ে ক্ষতিকর রোগ ‘ধানের ব্লাস্ট রোগ’ বিষয়ে সর্তক থাকায় রোগটিকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। ইতিমধ্যে ৪৫ ভাগ জমির ধান কর্তন সম্পন্ন হয়েছে। পার হেক্টর গড় ফলন হয়েছে প্রায় ৪.৬৮ টন।

উপজেলার দশঘর ইউনিয়নের বাউসী গ্রামের কৃষক কুটি মিয়া জানান, কিছু জমির ধান ব্লাস্ট রোগে নষ্ট হলেও, অন্যান্য জমিতে ভালো ফলন হয়েছে। সব মিলিয়ে ভালোই ফসল পেয়েছি।

এ বিষয়ে কথা হলে বিশ্বনাথ উপজেলা কৃষি কর্মকর্তা কনক চন্দ্র রায় ‘বাংলাদেশ প্রতিদিন’কে বলেন, আশা করি মাঠের সকল ধান কৃষকরা নির্বিঘ্নে সংগ্রহ করতে পারবেন এবং ধানের ভালো ফলন পাওয়া যাবে। ব্লাস্ট রোগ একটি বীজ বাহিত রোগ। তাই কৃষক ভাইদের প্রতি অনুরোধ, যে জমিতে ব্লাস্ট রোগের আক্রমণ হয়েছে, এমন জমি থেকে বীজ সংগ্রহ করবেন না।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন 



এই পাতার আরো খবর