ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সিলেটে ফের পরিবহন ধর্মঘটের ডাক
নিজস্ব প্রতিবেদক, সিলেট
প্রতীকী ছবি

সিলেট-তামাবিল সড়কের দরবস্তে দুর্ঘটনায় ৫ জনের প্রাণহানির ঘটনায় সৃষ্ট উত্তেজনা এখনও প্রশমিত হয়নি। এ ঘটনাকে কেন্দ্র করে ‘বৃহত্তর জৈন্তিয়া ১৭ পরগণা সালিশ সমন্বয় কমিটির’ আহ্বানে সিলেট-তামাবিল-জাফলং ও  সিলেট-কানাইঘাট ও সিলেট-গোয়াইনঘাট সড়কে যাত্রীবাহী বাস-মিনিবাস বর্জন করে চলছেন স্থানীয়রা। 

এর প্রতিবাদে বিভাগীয় পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের উদ্যোগে রবিবার সিলেটে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। এই সভা থেকে আগামী বুধবার থেকে সিলেটে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ওসমান আলী। তিনি তাঁর বক্তব্যে বলেন- জৈন্তিয়া ১৭ পরগনা সালিশ সমন্বয় কমিটি পরিবহন শ্রমিকদের দাবি না মানলে বুধবার ভোর থেকে সিলেটজুড়ে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করা হবে।

প্রসঙ্গত, গত ৭ জুলাই রাত ১০টার দিকে সিলেট-তামাবিল মহাসড়কের জৈন্তাপুর উপজেলার দরবস্ত এলাকায় পল্লী বিদ্যুৎ অফিসের সামনে বাসের ধাক্কায় একটি ইজিবাইকের (টমটম) পাঁচ যাত্রী নিহত হন। দুর্ঘটনার পর সিলেটের জৈন্তাপুর, গোয়াইনঘাট, কানাইঘাট ও কোম্পানীগঞ্জ উপজেলার একাংশ নিয়ে গঠিত ‘বৃহত্তর জৈন্তাপুর ১৭ পরগনার সালিশ সমন্বয় কমিটি’ জরুরি বৈঠক করে সিলেট-তামাবিল সড়কে অদক্ষ ও লাইসেন্সবিহীন চালকদের ছাঁটাইয়ের দাবি জানায়। ছাঁটাইয়ের আগ পর্যন্ত ওই সড়কে বাস-মিনিবাস চলাচল করতে না দেওয়ার ঘোষণা দেওয়া হয়। তাদের এই ঘোষণার প্রতিবাদে জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়ন সিলেট-তামাবিল সড়কে ১০ ও ১১ জুলাই কর্মবিরতি পালন করেন। ১২ জুলাই সিলেটজেলা জুড়ে ধর্মঘট পালন করেন তারা। পরে ওই রাতে সিলেট জেলা প্রশাসক মজিবর রহমানের আহবানে বৈঠকে বসে তারা কর্মবিরতি প্রত্যাহার করেন। ওই বৈঠকে পরিবহন শ্রমিক নেতারা দরবস্তে দুর্ঘটনায় হতাহতদের বাড়ি গিয়ে সমবেদনা জানানো ও সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দেন। তবে গত শনিবার পর্যন্ত তারা প্রতিশ্রুতি পালন না করায় ১৭ পরগণা সালিশ সমন্বয় কমিটির আহবানে সিলেট-তামাবিল-জাফলং, সিলেট-কানাইঘাট ও সিলেট-গোয়াইনঘাট সড়কে যাত্রীবাহী বাস-মিনিবাস বর্জন কর্মসূচি শুরু হয়।  

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর