ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

জরিমানা ঠেকাতে পিয়াজ ব্যবসায়ীদের অভিনব কৌশল
নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে বেড়েই চলছে পিয়াজের দাম। অভিযান করেও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না দাম। আজও খুচরা বাজারে দু’শ টাকার উপরে ছিল প্রতি কেজি পিয়াজের দাম। বাজার নিয়ন্ত্রণে পাইকারি আড়ত কালিঘাটে ভোক্তা অধিকার অধিদপ্তরের কর্মকর্তারা অভিযান করেও আড়তদারদের কৌশলের কাছে সফল হতে পারেননি। অভিযানকালে আড়তদাররা দৈনিক কেনাবেচার খাতা পাল্টে ফেলেন এবং বাড়িত দামে পিয়াজ বিক্রির কথা অস্বীকার করেন। 

রবিবার বিকেলে সিলেটের একমাত্র পাইকারি আড়ত কালিঘাটে অভিযান চালায় ভোক্তা অধিকার অধিদপ্তর। এসময় অতিরিক্ত দামে পিয়াজ বিক্রি ও মূল্য তালিকা না রাখার কারণে এক বিক্রেতাকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানকালে বেশিরভাগ ব্যবসায়ী জানান তারা আজ কোন পিয়াজ বিক্রি করতে পারেননি। ১০০ টাকা কেজি দাম চাইলেও ক্রেতা না থাকায় বিক্রি হচ্ছে না। অভিযানে অংশ নেওয়া ভোক্তা অধিকারের কর্মকর্তারা খাতা দেখতে চাইলে খালি খাতা দেখান ব্যবসায়ীরা। এসময় অভিযানকারী দল ১০০ টাকা কেজি দরে কেউ পিয়াজ কিনতে চাইলে আড়তে আসার আহ্বান জানান। কয়েকজন খুচরা ক্রেতা আসলেও আড়তদাররা একবস্তার নিচে বিক্রি করতে অনীহা প্রকাশ করেন। 

খোঁজ নিয়ে জানা গেছে, রবিবার কালিঘাটে প্রতি কেজি পিয়াজ বিক্রি হয়েছে ১৭৫-১৮০ টাকা দরে। আর খুচরা বাজারে পিয়াজের দাম ছিল ১৯০-২২০ টাকা পর্যন্ত। সারাদিন আড়তদাররা বাড়তি দামে পিয়াজ বিক্রি করলেও অভিযানের সময় তারা ক্রেতা নেই বলে দাবি করেন। লেনদেনের প্রকৃত খাতা লুকিয়ে তারা অভিযানকারী কর্মকর্তাদের খালি খাতা দেখিয়ে কৌশলে পার পেয়ে যান। 

ভোক্তা অধিকার অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক শ্যামল পুরকায়স্থ জানান, কালিঘাটে অভিযানকালে বেশিরভাগ আড়তে মূল্য তালিকা টানানো ছিল না। অতিরিক্ত দামে বিক্রির দায়ে এক আড়তদারকে জরিমানা করা হয়েছে। বাকিদের সতর্ক করে দেওয়া হয়েছে।’ 

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর