ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রিমালের প্রভাবে সিলেটে বন্যার শঙ্কা
নিজস্ব প্রতিবেদক, সিলেট:

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সিলেট ও উজানে ভারতের মেঘালয় পাহাড়ি এলাকায় প্রচুর বৃষ্টিপাত হয়েছে। বিশেষ করে মেঘালয়ের পাহাড়ি অঞ্চলে ভারি বৃষ্টিপাত হওয়ায় সিলেটের নদীগুলোতে পানি বৃদ্ধি পেতে শুরু করেছে। আগামী দু’একদিন বৃষ্টিপাত অব্যাহত থাকলে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত হয়ে বন্যার আশঙ্কা করা হচ্ছে। 

রিমালের প্রভাবে গত সোমবার সন্ধ্যা থেকে সিলেটে বৃষ্টিপাত হচ্ছে। মঙ্গলবারও সারাদিন থেমে থেমে বৃষ্টি হয়েছে। সিলেট আবহাওয়া অফিসের তথ্য মতে, গেল ২৪ ঘন্টায় সিলেটে ২৪৯ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। 

এদিকে, রিমালের প্রভাবে ভারতের মেঘালয়ের পাহাড়ি এলাকায় প্রচুর বৃষ্টিপাত হয়েছে। ভারতীয় আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, ঘূর্ণিঝড় রেমালের কারণে মেঘালয় রাজ্যের বিভিন্ন স্থানে গত ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টি হয়েছে। গতকাল মঙ্গলবার ও আজ বুধবার মিলিয়ে মেঘালয় পর্বতের চেরাপুঞ্জি এলাকায় ১ হাজার মিলিমিটারের মতো বৃষ্টিপাত হওয়ার আভাস দিচ্ছে সেদেশের আবহাওয়া অধিদপ্তর। আর এই বার্তা সঠিক হলে সিলেটের কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর ও সুনামগঞ্জের ছাতকের নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।

জানা গেছে, মেঘালয় রাজ্যের পূর্ব খাসি পাহাড়ি এলাকার সোহরা নামক স্থানে গত সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় ৫৬০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। মেঘালয় রাজ্যের অন্যান্য স্থানে ২০০ থেকে ৪০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে। মঙ্গলবার সকাল ৯টার পর থেকে বুধবার সকাল ৯টার মধ্যে আরও ৫০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা করছে সেদেশের আবহাওয়া অধিদপ্তর। মেঘালয় রাজ্যের এই বৃষ্টিপাতের পুরোটাই সিলেট বিভাগের বিভিন্ন নদ-নদী দিয়ে প্রবাহিত হয়ে মেঘনা নদীর মাধ্যমে বঙ্গোপসাগরে গিয়ে পতিত হয়। ভারতীয় আবহাওয়া অধিদপ্তরের আগাম বার্তা সঠিক হলে সিলেট বিভাগের নদ-নদীগুলোতে পাহাড়ি ঢলের আশঙ্কা রয়েছে। একই সাথে সিলেটের বিভিন্ন নদীগুলোর পানি বেড়ে এই অঞ্চলে বন্যার আশঙ্কা করা হচ্ছে।

বিডি প্রতিদিন/এএম

 

 



এই পাতার আরো খবর