ঢাকা, বুধবার, ৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সিলেটে তৃতীয় দফা বন্যা, টানা ভোগান্তিতে মানুষ
নিজস্ব প্রতিবেদক, সিলেট:

বন্যার ভোগান্তি পিছু ছাড়ছে না সিলেটবাসীর। এক মাসে তিন দফা বন্যার কবলে সিলেট। বর্তমানে জেলার ৭ লক্ষাধিক মানুষ পানিবন্দী। মহানগরের বিভিন্ন স্থানেও রয়েছে জলাবদ্ধতা। ফলে মাসেরও অধিক সময় ধরে টানা ভোগান্তিতে আছেন লাখ লাখ মানুষ। তৃতীয় দফা বন্যায় আক্রান্ত হয়ে দিশেহারা হয়ে মানুষ ছুটছেন সরকারি আশ্রয়কেন্দ্র ও নিরাপদ স্থানে। 

জেলা প্রশাসন সূত্র মঙ্গলবার দুপুরে জানায়, সিলেটে ৭ লাখ ১১ হাজার মানুষ বর্তমানে পানিবন্দী। ১ হাজার ১ শ ৮৪টি গ্রাম প্লাবিত। আশ্রয়কেন্দ্রে আছেন ৮ হাজার ৪০৭ জন। গত সোমবার আরও কম মানুষজন ছিলেন আশ্রয়কেন্দ্রে।

এদিকে, সকালে সিলেটের ৫টি নদ-নদীর ৬টি পয়েন্টে পানি ছিলো বিপৎসীমার উপরে। তবে বিকালে কিছুটা কমে নদ-নদীর পানি। বিকাল ৬টায় সুরমা ও কুশিয়ারা নদীর ৫টি পয়েন্টে বিপৎসীমার উপরে ছিলো পানি। গত সোমবার দিন ও রাতে সিলেটে থেমে থেমে ভারী বর্ষণ হয়। এ ২৪ ঘণ্টায় সিলেটে আড়াই শ’ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। তবে দিনের বেলা বৃষ্টি কম হয়েছে। আরও ২-৩ দিন সিলেটে এবং উজানে ভারী বৃষ্টিপাত হওয়ার আশঙ্কা রয়েছে।

একের পর এক বন্যাকবলিত হয়ে চরম ভোগান্তি পোহাচ্ছেন সিলেটের মানুষ। ঘর-বাড়ি বিধ্বস্ত, গবাদিপশুর মৃত্যু, পুকুর ও খামারের মাছ ভেসে যাওয়াসহ রবিশষ্য ও মালামালের ক্ষয়ক্ষতি অব্যাহত আছে। এছাড়া বন্যাজনিত রোগবালাই ছড়াচ্ছে মানুষের মাঝে। অনেক স্থানে রয়েছে সুপেয় পানি, খাদ্য এবং শিশুখাদ্য ও গো-খাদ্যের অভাব। 

জেলা প্রশাসন বলছে, বন্যার্ত মানুষের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে। এছাড়া জেলা প্রশাসন ও প্রত্যেক উপজেলা প্রশাসন কার্যালয়ে স্থাপিত কন্ট্রোল রুম থেকে বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। প্রতি ইউনিয়নে গঠিত মেডিকেল টিম বন্যার্ত অসুস্থ মানুষকে প্রদান করছে স্বাস্থ্য সেবা।

বিডি প্রতিদিন/এএম



এই পাতার আরো খবর