ঢাকা, রবিবার, ৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সিলেটে বন্যার পানি নামছে ধীরে, চরম ভোগান্তি
নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও পানি নামছে খুব ধীরে। এখনো সুরমা ও কুশিয়ারা নদীর পানি বিপৎসীমার উপরে এবং জেলার সহস্রাধিক গ্রামের প্রায় ৬ লাখ মানুষ পানিবন্দী। আশ্রয়কেন্দ্রে আছে ১০ হাজারের কাছাকাছি মানুষ। দীর্ঘস্থায়ী বন্যার কবলে পড়ে  সিলেটের মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে।

এদিকে, বন্যা পরিস্থিতির উন্নতি হলেও উজানের বৃষ্টি নিয়ে উদ্বেগে আছেন সিলেটের মানুষ। ভারতের মেঘালয়ে বৃষ্টি হলে পানি বাড়ে সুরমা ও আসামের বৃষ্টিতে বাড়ে কুশিয়ারা নদীর পানি। তবে গত দুদিন সিলেটে ও উজানে ভারী বৃষ্টিপাত হয়নি।

জেলা প্রশাসন সূত্র শনিবার বিকালে জানায়, সিলেটে সাড়ে ৫ লাখ ৮৮ হাজার ২৮৭ জন পানিবন্দী। বর্তমানে জেলার ১১৩৯টি গ্রাম প্লাবিত। আশ্রয়কেন্দ্রে আছেন ৯৮৩১ জন। 

পানি উন্নয়ন বোর্ড সিলেট কার্যালয় জানায়, শনিবার বিকালে সিলেটের সুরমা ও কুশিয়ারা নদীর পানি ৪টি পয়েন্টে পানি ছিল বিপৎসীমার উপরে। 

এদিকে, একের পর এক বন্যাকবলিত হয়ে চরম ভোগান্তি পোহাচ্ছেন সিলেটের মানুষ। ঘর-বাড়ি বিধ্বস্ত, গবাদিপশুর মৃত্যু, পুকুর ও খামারের মাছ ভেসে যাওয়াসহ রবিশষ্য ও মালামালের ক্ষয়-ক্ষতি অব্যাহত আছে। এছাড়া বন্যাজনিত রোগবালাই ছড়াচ্ছে মানুষের মাঝে। অনেক স্থানে রয়েছে সুপেয় পানি, খাদ্য এবং শিশুখাদ্য ও গো-খাদ্যের অভাব। 

জেলা প্রশাসন বলছে, বন্যার্ত মানুষের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে। এছাড়া জেলা প্রশাসন ও প্রত্যেক উপজেলা প্রশাসন কার্যালয়ে স্থাপিত কন্ট্রোল রুম থেকে বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। প্রতি ইউনিয়নে গঠিত মেডিকেল টিম বন্যার্ত অসুস্থ মানুষকে প্রদান করছে স্বাস্থ্যসেবা।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর