ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সিলেটে অস্থির নিত্যপণ্যের বাজার
নিজস্ব প্রতিবেদক, সিলেট
ফাইল ছবি

৩ দফা বন্যা ও চলমান অস্থিরতায় টালমাটাল সিলেটের নিত্যপণ্যের বাজার। পণ্যের বাড়তি দামের কারণে সবচেয়ে বেশি ভোগান্তি পোহাতে হচ্ছে নিম্ন ও মধ্যবিত্ত আয়ের মানুষকে। বিক্রেতারা বলছেন- পণ্যের সরবরাহ কম থাকায় বেড়েছে পণ্যের দাম। অর্থনীতিবিদদের মতে সিলেটের বাজার স্থিতিশীল রাখতে কৃষিক্ষেত্রে এ অঞ্চলে উৎপাদন বাড়াতে  হবে, একই সাথে নিয়মিত বাজার তদারকি সহ বেশ কিছু কার্যকর পদক্ষেপ নিতে হবে।

ক্রেতাদের অভিযোগ যে কোন সংকটকে পুঁজি করে কারণে অকারণে দাম বাড়ায় বিক্রেতারা। বাজারের লাগাম টানতে সরকারের হস্তক্ষেপ চান তারা।

রিকশা চালক বাবলু মিয়া জানান, রিকশা চালিয়ে ভরনপোষণ করেন ৭ সদস্যের পরিবারকে। বন্যা ও চলমান অস্থিরতায় নিত্যপণ্যের বাড়তি দামে হিমশিম খেতে হচ্ছে তাকে। জানালেন মাছ-মাংস খাওয়া তো দূরের কথা, ঠিকমতো পরিবারের প্রয়োজন মেটানোই কষ্টকর হয়ে পড়েছে।

৩ দফা বন্যা ও চলমান অস্থিরতার প্রভাব পড়েছে সিলেটের বাজার। মাছ-মাংস ও সবজি বাজারে পণ্য সরবাহ ব্যহত হয়েছে। চাহিদা অনুযায়ী হচ্ছে না পণ্য সরবরাহ। আর তাতেই বেড়েছে পণ্যের দাম।

বিক্রেতার জানান, সরবরাহ ঘাটতি রয়েছে মাছ- মাংস ও সবজির বাজারে। এছাড়া পণ্য পরিবহন করতে গিয়ে স্বাভাবিকের তুলনায় বেশি ভাড়া গুণতে হচ্ছে তাদের। যা প্রভাব ফেলেছে বাজারে।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও পলিসি বিভাগের সহকারী অধ্যাপক শেরফ উল আলম জানান, সিলেটে বাজার স্থিতিশীল করতে কৃষি পণ্যের উৎপাদন বৃদ্ধি, নিয়মিত বাজার তদারকি, কৃষিপণ্যে ভর্তুকি প্রদান সহ নানা পদক্ষেপ নিতে হবে। তা না হলে পণ্যের বাজার স্থিতিশীল রাখা সম্ভব না।   চলমান অস্থিরতা দ্রুত স্বাভাবিক হবে, বাজারে ফিরবে স্থিতিশীলতা- এমনটাই প্রত্যাশা সাধারণের।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর