ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

চট্টগ্রামে হঠাৎ বেড়েছে কাঁচা মরিচের দাম, সবজির দামও চড়া
সাইদুল ইসলাম, চট্টগ্রাম
ফাইল ছবি

চট্টগ্রামে হঠাৎ করে বেড়ে গেছে কাঁচা মরিচের দাম। নগরীসহ জেলার বিভিন্ন বাজারগুলোতে কাঁচা মরিচের দাম ঊর্ধ্বমুখী দেখে ক্রেতারা অনেকটা গুটিয়ে নিয়েছেন। এই মরিচ পাইকারিতে কেজিপ্রতি ২৪০ থেকে ২৫০ টাকা দাম দেয়া হয়েছে। খুচরা বাজারে এর চেয়ে আরও ৩০ থেকে ৪০ টাকা বেশী দামে কিনতে হচ্ছে ক্রেতাদের। হঠাৎ করেই কাচা মরিচের এমন অসহনীয় দাম দেখে প্রয়োজন হলেও তেমন বেশী মরিচ নিচ্ছেন না অনেকেই। 

তবে বিক্রেতারা বলছেন, সারাদেশে আমদানি কম থাকায় কাঁচামরিচের দাম বেড়ে গেছে। শুক্রবার (৫ আগস্ট) সাপ্তাহিক ছুটির দিনে চট্টগ্রাম নগরীর রিয়াজউদ্দীন বাজার, বহদ্দারহাট, চকবাজার, ২নং গেইট, কাজির দেউরি বাজারে মান ভেদে মরিচ বিক্রয় করা হচ্ছে।

রিয়াজ উদ্দিন বাজারের করিম নামের এক কাঁচা মরিচ বিক্রেতা বলেন, ভারত থেকে মরিচের আমদানি কমে গেছে। আর বৃষ্টির কারণে অনেক মরিচ নষ্টও হয়েছে। বাড়তি টাকায় আড়ত থেকে কাঁচা মরিচ কিনতে হচ্ছে। বহদ্দারহাট বাজারে আসা ওয়াজেদ নামের একজন ক্রেতা বলেন, ২৫০ গ্রাম কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৮০ টাকায়। কেজিতে কিনতে হচ্ছে প্রায় ২৫০ টাকার উপরে। অন্য সবজির দামও বেশী। এমন পরিস্থিতি হলে সাধারণ মানুষ নিত্যপণ্য জিনিসপত্র কিনতে পারবে কিনা সন্দেহ হচ্ছে। গত তিন সপ্তাহ আগেও ১৪০ টাকা কেজিতে মরিচ কিনেছি। শুক্রবার এর দাম বেড়ে প্রায় ৩০০ টাকায় উঠেছে।

অন্যদিকে, সবজির দামও বেড়েছে অনেক। বাজারে প্রতিকেজি শসা ৬০, বেগুন ৬০ টাকা, ঢেঁড়স ৩০, পেঁপে ২৫, করলা ৫০, পটল ৩০, কাঁকরোল ৩০, লাউ ৩৫, চাল কুমড়া ৩০, মিষ্টি কুমড়া ৪০ এবং কচুর লতি, ঝিঙা ও মূলা ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। মাছ-মাংসও বিক্রি হচ্ছে আগের দরেই। মাঝারি আকারের ইলিশ কেজিপ্রতি ১ হাজার টাকা ও বড় আকারের ইলিশ ১২শ থেকে ১৫শ টাকায় বিক্রি হচ্ছে। 

তাছাড়া প্রতিকেজি রুই-কাতলা ৩৫০, শিং মাছ ৫৫০, পাবদা ৫শ, চিংড়ি ৬৫০, কৈ ২৪০, বোয়াল ৪শ, সিলভার কার্প ২শ, সমুদ্রের কোরাল ৪শ, মাগুর ৬শ ও পাঙ্গাশ ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে প্রতিকেজি ব্রয়লার মুরগি ১৬০ থেকে ১৬৫ টাকা, সোনালী মুরগি ৩শ ও লেয়ার ২৭০ থেকে ২৮০ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া প্রতিকেজি গরুর মাংস ৭শ ও খাসির মাংস ৯শ টাকায় বিক্রি হচ্ছে।

বিডি প্রতিদিন/আবু জাফর



এই পাতার আরো খবর