ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

চট্টগ্রামে সেতু সচিব
বঙ্গবন্ধু টানেলের মূল কাজ শতভাগ শেষ
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

উদ্বোধনের অপেক্ষায় থাকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের মূল কাজ শতভাগ শেষ হয়েছে। সব ঠিক থাকলে আগামী ২৮ অক্টোবর টানেল যান চলাচলের জন্য উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সকালে চট্টগ্রাম সার্কিট হাউজে টানেল উদ্বোধন উপলক্ষে প্রস্তুতি সভায় এ তথ্য জানান সড়ক ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের সচিব মনজুর হোসেন।

সভায় সেতু বিভাগের সচিব মনজুর হোসেন বলেন, টানেলে কোন ধরনের গাড়ি চলবে, তা সিদ্ধান্ত হয়ে গেছে। টোলও নির্ধারণ করা হয়েছে। টানেলের ডিজাইন অনুযায়ী, ভেতরে ৮০ কিলোমিটার বেগে গাড়ি চলবে। যেহেতু টানেল কনসেপ্ট আমাদের জন্য নতুন, সেজন্য কিছু চ্যালেঞ্জ রয়েছে। টানেল অন্য যেকোনো ব্রিজ বা সড়কের চেয়ে সম্পূর্ণ আলাদা। এ মুহূর্তে বাইক ও থ্রি-হুইলার চালানো টানেলের জন্য নিরাপদ হবে না।

সভায় আরও বক্তব্য রাখেন বিভাগীয় কমিশন তোফায়েল ইসলাম, সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, ডিআইজি নুরে আলম মিনা, জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহাতাব উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, টানেলের প্রকল্প পরিচালক হারুন উর রশিদ প্রমুখ।

টানেলের প্রকল্প পরিচালক হারুন উর রশিদ বলেন, টানেলের ইলেক্ট্রোমেকানিক্যাল কাজ শেষে হওয়ার পর প্রি কমিশনিং ও কমিশনিং দেখা হয়েছে। এ ছাড়া সবগুলো সিস্টেম কাজ করছে কি না, কয়েকবার করে দেখা হয়েছে। মূল টানেলের কাজ শতভাগ শেষ। তবে পুরো প্রকল্পের কথা বললে অগ্রগতি ৯৮ দশমিক ৫ শতাংশ। যে ১ দশমিক ৫ শতাংশ কাজ বাকি রয়েছে, তা চলাচলে জন্য কোনো সমস্যা সৃষ্টি করবে না। এপ্রোচ রোড, সার্ভিস এরিয়া, পুলিশের ফাঁড়ি নির্মাণ ও ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের কার্যক্রম চলছে।

প্রসঙ্গত, চীনের সাংহাইয়ের ওয়ান সিটি টু টাউনের আদলে চট্টগ্রাম শহর ও আনোয়ারাকে এক সূত্রে যুক্ত করতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ টানেল। ১০ হাজার ৩৭৪ কোটি ৪২ লাখ টাকার মেগা প্রকল্পের আনুষ্ঠানিক নির্মাণ কাজ শুরু হয় ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি। টানেল পুরোদমে চালু হলে প্রতিদিন গড়ে ১৭ হাজার ২৬০টি গাড়ি চলাচল করবে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর