ঢাকা, বুধবার, ২ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

আলোচনা সভায় বক্তারা
কুষ্ঠ কলঙ্ক নয়, প্রতিরোধে দরকার সচেতনতা
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

‘কুষ্ঠ রোগীকে অবহেলার কোনো কারণ নেই। সঠিক চিকিৎসায় কুষ্ঠ রোগ সম্পূর্ণ ভালো হয়। তাই কুষ্ঠ রোগ কলঙ্ক নয়, এর জন্য দরকার মানুষের মধ্যে সচেতনতা। সবার মধ্যে সচেতনতা বৃদ্ধি পেলে এ রোগ ভালো হয়ে থাকে।’

বিশ্ব কুষ্ঠ দিবস উপলক্ষে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের চর্ম ও যৌন রোগ বিভাগের উদ্যোগে সভা কক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

চমেক হাসপাতালের চর্ম ও যৌন রোগ বিভাগের প্রধান অধ্যাপক ডা. মোহাম্মদ রফিকুল মাওলার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন চমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. অং সুই প্রু মারমা, সহকারী পরিচালক ডা. আবদুল মান্নান, চর্ম ও যৌন রোগ বিভাগের রেজিস্ট্রার ডা. দেবপ্রতিম বড়ুয়া প্রমুখ।

আলোচনার সভার আগে একটি বর্ণাঢ্য মিছিল হাসপাতাল এলাকা প্রদক্ষিণ করে। এবারে প্রতিপাদ্য বিষয় ছিল ‘আত্মমর্যাদার পরিবেশ, কুষ্ঠ-কলঙ্কের হবে শেষ’। প্রতি বছর জানুয়ারির শেষ রবিবার এটি পালিত হয়।

সভাপতির বক্তব্যে ডা. মোহাম্মদ রফিকুল মাওলা বলেন, কুষ্ঠ একটি জীবাণুঘটিত রোগ। দেশের সরকারি হাসপাতালে এর চিকিৎসা ব্যবস্থা আছে। এই রোগ সম্পূর্ণ নিরাময়যোগ্য। তাই এ রোগকে অবহেলা নয়। দরকার সঠিক সময়ে সঠিক চিকিৎসা। কারণ সঠিক সময়ে চিকিৎসা না নেওয়ায় এ রোগে আক্রান্তের অনেকেই পরবর্তীতে প্রতিবন্ধীসহ নানা সমস্যায় পড়েন।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর