ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

চট্টগ্রাম বন্দরে ৩ দিনের সফরে তুরস্কের যুদ্ধ জাহাজ
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বাংলাদেশ ও তুরস্কের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে তুর্কি নৌযুদ্ধ জাহাজ ‘টিসিজি- কিনালিয়াদা (এফ-৫১৪)’ চট্টগ্রাম বন্দরে এসেছে। তিনদিনের সফরে আসা জাহাজটি আগামী ৯ মে চট্টগ্রাম বন্দর ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

 মঙ্গলবার বেলা ১২টার দিকে যুদ্ধ জাহাজটি চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালে পৌঁছায়। এ সময় বাংলাদেশ নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত রামিস সেন জাহাজটিকে স্বাগত জানায়।

বাংলাদেশ নৌবাহিনীর সামরিক রীতিতে বাদ্যযন্ত্র বাজিয়ে তুরস্কের যুদ্ধ জাহাজকে স্বাগত জানানো হয়। পরে বাংলাদেশ নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা ও তুরস্কের রাষ্ট্রদূত জাহাজটি পরিদর্শন করেন।

জানা গেছে, বাংলাদেশ ও তুরস্কের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে শুভেচ্ছা সফরে এসেছে ‘টিসিজি- কিনালিয়াদা (এফ-৫১৪)’। জাহাজটি বাংলাদেশে তিনদিন (৭ থেকে ৯ মে) অবস্থান করার কথা রয়েছে। 

উল্লেখ্য, তুর্কি নৌবাহিনীর এ জাহাজটি সাড়ে চার মাসে ২০টি দেশের ২৪টি বন্দরে ভিড়েছে। এ সফরের লক্ষ্য নৌবাহিনী ও দেশগুলোর সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন। এরই ধারাবাহিকতায় তার আঞ্চলিক সফরের পরিপ্রেক্ষিতে ‘টিসিজি কিনালিয়াদা’ চট্টগ্রাম বন্দরে এসেছে। এ সফরের মাধ্যমে বাংলাদেশের সাথে তুরস্কের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও বেশি উন্নয়ন হবে বলে আশা সংশ্লিষ্টদের।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর