ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বোরো ধানের আবাদ বেড়েছে, দাম নিয়ে শঙ্কায় কৃষক
ইমরান এমি, চট্টগ্রাম:

চট্টগ্রামে এবার বোরো ধানের আবাদ লক্ষ্য মাত্রার বেশি হয়েছে। পাশাপাশি এবারের বোরো মৌসুমে ফসলও ভালো হয়েছে মাঠে। তবে প্রতিবারের মতো এবারও নায্য দাম পাওয়া নিয়ে শঙ্কায় কৃষকরা। 

সরকারিভাবে ধান, চালের দাম নির্ধারণ করে দেওয়া হলেও বাইরে বিক্রি করতে আগ্রহী বেশি কৃষকরা। কারণ হিসেবে কৃষকরা বলছেন, সরকারি গুদামে ধান বিক্রি করতে গেলে ধানের আদ্রতাসহ নানা বিষয় দেখে। যার কারণে অনেক সময় ধান নিয়ে গেলেও বিক্রি করা সম্ভব হয় না। যার কারণে খোলা বাজারে বিক্রি করা হয়। খোলা বাজারে দামও বেশি এবং কোন ধরনের হয়রানি হয় না।

চট্টগ্রাম জেলা খাদ্য নিয়ন্ত্রক সুমাইয়া নাজনীন বলেন, বাজারের চেয়ে সরকারিভাবে এবার ধানের দাম বেশি দেওয়া হচ্ছে। সরকারিভাবে ধান সংগ্রহে কিছু ধাপ রয়েছে। ধানের মান ঠিক রাখতে হয়। কিন্তু অনেক সময় কৃষক যে ধান বিক্রি করতে আনেন, সেসব ধানে আদ্রতা, চিটাসহ নানা সমস্যা থাকে। ফলে সে সব ধান সরকারি গুদামে নিতে আগ্রহী হয় না। তবে এবার ভালো দাম পাবে বলে আশাবাদী।

তথ্য অনুযায়ী, চট্টগ্রাম জেলায় এবার বোরো মৌসুমের আবাদ হয়েছে ৬৮ হাজার ৭শ ৯৯ হেক্টর জমিতে। উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছের ২ লাখ ৬৬ হাজার ৬৬২ মেট্রিক টন। ইতিমধ্যে প্রায় ৬৮ শতাংশ জমির ধান কাটা হয়েছে। এছাড়াও সরকারিভাবে এবার ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬ হাজার ৫৮ মেট্রিক টন। সিদ্ধ চাল ৬৭০ মেট্রিক টন ও আতপ চাল ৫ হাজার ৯শ ৩ মেট্রিক টন সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সরকারিগুদামে কৃষক থেকে প্রতিকেজি ধান ৩২ টাকা, সিদ্ধ চাল ৪৫ ও আতপ চাল ৪৪ টাকা করে ক্রয় করা হবে। 

রাঙ্গুনিয়ার কৃষক আবুল কালাম বলেন, গত মৌসুমে বন্যা, পোকার আক্রমণসহ বিভিন্ন সমস্যার কারণে আমনের ফলন ভালো হয়নি। তাই নতুন ভাবে বোরো ধানের চাষ করে করেছি। আল্লাহর রহমতে এবারের ফলন ভালো হয়েছে। ইতিমধ্যে মাঠে থাকা ধান কাটা শেষ। ভালো দামে ধান বিক্রি করতে পারলে লাভের অংক ভালো হবে।

বিডি প্রতিদিন/এএম



এই পাতার আরো খবর