ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রবিবার ঈদ উদযাপন হবে চট্টগ্রামের ৬০ গ্রামে
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
সাতকানিয়া মির্জাখীল দরবার শরীফ। ফাইল ছবি

দক্ষিণ চট্টগ্রামের প্রায় ৬০ গ্রামে সৌদি আরবের সাথে মিল রেখে আগামীকাল রবিবার পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হবে। সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফ ও চন্দনাইশের জাঁহাগিরিয়া শাহছুফি মমতাজিয়া দরবার শরীফের অনুসারীরা এ ঈদুল আজহা উদযাপন করবেন। এ দুই দরবারের অনুসারীরা রমজানের ঈদও পালন করেন সৌদি আরবের সাথে মিল রেখে একদিন আগেই।

জানা যায়, সুফি সাধক মাওলানা মোখলেসুর রহমান (র.) ২০০ বছর আগে সৌদি আরবের সাথে মিল রেখে রোজা, ঈদুল ফিতর, ঈদুল আজহার নামাজ পালন করার নিয়ম প্রবর্তণ করেন। তার দেখানো পথে এখন পর্যন্ত এ নিয়ম মেনে আসছেন ভক্ত-অনুসারীরা।

সাতকানিয়ার মির্জারখীল দরবার শরীফের সৈয়্যদ মাওলানা আবদুর রহমান শাহ জাহাঁগিরী ও চন্দনাইশ কাঞ্চনাবাদ ইউনিয়নের জাহাঁগিরিয়া শাহসুফি মমতাজিয়া দরবারের শাহজাদা মাওলানা মো. মতি মিয়া মনসুর জানান, আমরা হানাফি মাযহাবের অনুসারী হিসেবে সৌদি আরবের মক্কা ও মদিনা শরীফে তথা আরব বিশ্বে চাঁদ দেখার সঙ্গে মিল রেখে সুফি সাধক মাওলানা মোখলেসুর রহমানের দেখানো পথ অনুসরণ করে ধর্মীয় সকল পর্ব যেমন রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহার নামাজ আদায় করে আসছি।

রবিবার জাহাঁগিরিয়া শাহসুফি মমতাজিয়া দরবারের সৈয়্যদ মো. আলীর ইমামতিতে প্রথম জামাত সকাল ৮টায় এবং দরবারের শাহজাদা মাওলানা মো. মনজুর আলীর ইমামতিতে দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৯টায় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে। অন্যদিকে সাতকানিয়া দরবার শরীফের সৈয়্যদ মাওলানা মোহাম্মদ আবদুল হামিদ শাহ’র জাহাঁগিরী (নুরুল আরেফিন) ইমামতিতে মির্জাখীল দরবার শরীফে সকাল সাড়ে ৯টায় এবং সৈয়্যদ ড. মাওলানা মকছুদুর রহমান জাহাঁগিরী ইমামতিতে সকাল ৯টায় একই দরবারে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 



এই পাতার আরো খবর