ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিকালের মধ্যে পশুর বর্জ্য অপসারণ করলো চসিক
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) ঈদুল আজহার দিন কোরবানির পশুর বর্জ্য বিকাল ৫টার মধ্যেই অপসারণ করেছে। প্রধান সড়কগুলোতে বর্জ্য করলেও অলি-গলি ও পাড়া-মহল্লার ভেতরের ময়লা থেকে যায়। তবে পরে তাও অপসারণ করা হয়। পরে চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বর্জ্য অপসারণ কাজ পরিদর্শন করেন।    

চসিকের পরিচ্ছন্ন বিভাগ সূত্রে জানা যায়, নগরের ৪১টি ওয়ার্ডতে ৭টি জোনে ভাগ করে ৩২২টি গাড়ি বর্জ্য পরিবহনের ব্যবস্থা করা হয়। ৭টি জোনে ৭টি পানির ভাউজার রাখা হয় রক্ত পরিষ্কারের জন্য। তাছাড়া, কোরবানির বর্জ্য সংক্রান্ত অভিযোগ গ্রহণে দামপাড়ায় কন্ট্রোল রুমও চালু করা হয়েছে। পরিচ্ছন্নতা কর্মীরা ৫-৬ জনের দলে বিভক্ত হয়ে বিভিন্ন জায়গায় ধারাবাহিকভাবে কাজ করেছে। এর মধ্যে একটি দল ভেজা বর্জ্য ও একটি দল শুকনো বর্জ্য অপসারণে কাজ করছে। মূল সড়কগুলোতে কোরবানি তেমন দেখা যায়নি। মূল সড়কের কাজ শেষ করার পরে পরিচ্ছন্নতা কর্মীরা বিকেল ৪টার পরে অলি-গলির রাস্তা পরিষ্কারের কাজ শুরু করেছে।

চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, আমরা সর্বোচ্চ চেষ্টা করে বিকালের মধ্যেই বর্জ্য অপসারণ কাজ শেষ করেছি। একই সঙ্গে কন্ট্রোল রুমও চালু রাখা হয়েছি। যাতে সেখানে অভিযোগ বা পরামর্শ দিতে পারেন। অভিযোগ আসলে তা দ্রুত সমাধান করা হয়েছে। তিনি বলেন, চামড়া আমদের জাতীয় সম্পদ। চামড়া যাতে নষ্ট না হয় জন্য চেষ্টা করছি। এ ব্যাপারে সবাইকে নিয়ে সমন্বয় সভাও করা হয়েছে।

চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা কমান্ডার লতিফুল হক কাজমি বলেন, কোরবানির দিন বিকাল ৫টার মধ্যে নগরের কোরবানি হওয়া পশুর বর্জ্য পরিচ্ছন্ন করা হয়েছে। তবে চট্টগ্রামে অনেকে দুপুরের পর এবং সন্ধ্যায় কোরবানি করে থাকেন। সেগুলো রাত ৮টার মধ্যে পরিস্কার করা হয়েছে।

বিডি প্রতিদিন/এএ



এই পাতার আরো খবর