ঢাকা, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

হালদায় আবারও ভেসে এলো মরা মা মাছ-ডলফিন
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

উপমহাদেশের অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীর আজিমের ঘাট এলাকায় একটি মৃত ডলফিন ও মা মাছ জোয়ারের পানিতে ভেসে যেতে দেখা যায়। সোমবার রাতে জোয়ারের পানিতে মাছ ও ডলফিন ভেসে যেতে দেখেন হালদা নদীর ডিম সংগ্রহকারী রোসাঙ্গীর আলম। তিনি হালদা পাড়ে নিজের হ্যাচারিতে অবস্থান করছিলেন।

নিয়ে গত ১২ দিনে অন্তত ৬টি মৃত মা মাছ ও দুইটি মৃত ডলফিন হালদা নদীতে ভেসে ওঠে। তবে হালদা নদীতে কেন ঘন ঘন মৃত মাছ ও ডলফিন ভেসে উঠছে তার অনুসন্ধানে মাঠে নেমেছে মৎস্য বিভাগ ও পরিবেশ অধিদপ্তর।    

হালদা নদীর ডিম সংগ্রহকারী রোসাঙ্গীর আলম বলেন, আমি আজিমের ঘাট এলাকায় ছিলাম। হঠাৎ দেখি একটি মৃত মাছ ও ডলফিন জোয়ারের পানিতে ভেসে আসছে। কিন্তু নদীতে স্রোত বেশি থাকায় মা মাছ ও ডলফিন উদ্ধার করতে পারেনি। পরে আমি বিষয়টি চবি হালদা রিভার রিসার্চ সেন্টারকে অবহিত করি।

চবি হালদা রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া বলেন, সোমবার রাতে আজিমের ঘাট এলাকায় জোয়ারের সময় মৃত ডলফিন ও মাছ ভেসে যেতে দেখেছেন ডিম সংগ্রহকারী রোশানঙ্গীর। তিনি আমাকে বিষয়টি অবহিত করেন। তবে মাছটি উদ্ধার করা যায়নি। তিনি বলেন, মাত্র ১২ দিনে এতগুলো মাছ ও ডলফিনের মৃত্যুতে আমরা শঙ্কিত। এখন আমরা মৎস্য বিভাগ ও পরিবেশ অধিদপ্তরের তদন্ত প্রতিবেদনের অপেক্ষায় আছি।

বিডি প্রতিদিন/এএম



এই পাতার আরো খবর