ঢাকা, বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

হালদায় ডলফিন ও মা মাছ মৃত্যুর কারণ খুঁজতে মাঠে গবেষকরা
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

উপমহাদেশের অন্যতম প্রাকৃতিক মৎস্য ক্ষেত্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীতে অস্বাভাবিক মাত্রায় ডলফিন ও মা মাছ মৃত্যুর কারণ খুঁজতে মাঠে নেমেছেন গবেষকরা।

প্র্রশাসনের দায়িত্বশীল কর্মকর্তা, বিভিন্ন দপ্তর এবং গবেষণা সংস্থাগুলো প্রতিনিধিরা গত তিনদিন ধরে সরেজমিন পরিদর্শন করেছেন। এরপর গতকাল বুধবার দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চাব) হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরিতে সমন্বয় সভা করেন তারা।

চবি হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি সূত্রে জানা যায়, গত এক সপ্তাহে হালদা নদীতে ছয়টা ব্রুড মাছ এবং দুইটি ডলফিন মারা যায়। এই অস্বাভাবিক মৃত্যুর কারণ উদঘাটনে গবেষকরা সরেজমিন হালদা নদী ও এর আশপাশের এলাকা, শাখা খাল এবং নদী পাড়ের বিলগুলো পরিদর্শন করেন। এরপর গতকাল সমন্বয় সভা করেন। 

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর, হালদা প্রকল্পের পরিচালক, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট রাঙামাটির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ফটিকছড়ি, হাটহাজারী, এবং রাউজানের উপজেলা মৎস্য কর্মকর্তারা, হাটহাজারী ও রাউজান উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, হালদা প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক, সংশ্লিষ্ট বিভিন্ন গবেষণা সংস্থার বিজ্ঞানিরা এবং চবি হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির গবেষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

চবি হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া বলেন, সব সংস্থার প্রতিনিধি এবং গবেষকদের সমন্বয়ে একটি সভা করা হয়। এতে মাছ ও ডলফিন মৃত্যুর প্রয়োজনীয় কারণ খুঁজতে কী কী বিষয়কে সামনে রেখে কাজ করা হবে- তা নিয়ে বিশদ আলোচনা করা হয়।  উপস্থিত সব সংস্থার প্রতিনিধিই ডলফিন ও মাছ মৃত্যুর কারণ উদঘাটনে অত্যন্ত আন্তরিক।

বিডি প্রতিদিন/জুনাইদ



এই পাতার আরো খবর