ঢাকা, বৃহস্পতিবার, ১৫ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

চসিকের আর্থিক-প্রশাসনিক পূর্ণ ক্ষমতা দেয়া হল প্রধান নির্বাহীকে
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
ফাইল ছবি

ছাত্র-জনতার গণঅভুত্থানে সরকার পতনের পর অনেকটাই আত্মগোপনে আছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র। এমন অবস্থায় মেয়রের অনুপস্থিতিতে কার্যক্রম পরিচালনায় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহাম্মদ তৌহিদুল ইসলামকে আর্থিক ও প্রশাসনিক পূর্ণ ক্ষমতা দেওয়া হয়েছে। 

বুধবার (১৪ আগস্ট) স্থানীয় সরকার বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়। পরবর্তী আদেশ না হওয়া পর্যন্ত সাময়িকভাবে তাকে এ দায়িত্ব পালন করতে বলা হয়েছে।

অফিস আদেশে বলা হয়, সম্প্রতি উদ্ভূত পরিস্থিতির কারণে বিভিন্ন সিটি কর্পোরেশনের অনেক মেয়র ধারাবাহিকভাবে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন এবং যোগাযোগ করেও তাদের উপস্থিতি নিশ্চিত করা যাচ্ছে না বলে সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন সূত্রে জানা যায়। সিটি কর্পোরেশনের প্যানেল মেয়ররাও কর্মস্থলে ধারাবাহিকভাবে অনুপস্থিত রয়েছেন এবং তাদের সঙ্গে যোগাযোগ করেও উপস্থিতি নিশ্চিত করা যাচ্ছে না। এ প্রেক্ষিতে সিটি কর্পোরেশনের অনেক কার্যক্রম স্থবির হয়ে পড়েছে এবং জনসেবা বিঘিœত হচ্ছে। তাই যেসব সিটি কর্পোরেশনে এরূপ পরিস্থিতি উদ্ভূত হয়েছে, সে সকল সিটি কর্পোরেশনের সব ধরণের জনসেবা অব্যাহত রাখা ও প্রশাসনিক কার্যক্রম চলমান রাখার নিমিত্ত প্রযোজ্য ক্ষেত্রে সংশ্লিষ্ট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে পুনরাদেশ না পাওয়া পর্যন্ত সাময়িকভাবে পূর্ণ আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা অর্পণ করা হলো। জনস্বার্থে জারিকৃত এ আদেশ ১৪ আগস্ট থেকে কার্যকর হবে।

খোঁজ নিয়ে জানা যায়, চসিকের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী গতকাল পর্যন্ত প্রধান কার্যালয়ে আসেননি। তবে চসিকের ওয়ার্ড কাউন্সিলররা অফিস করা শুরু করেছেন। চসিকে ৪১টি ওয়ার্ডে ৪১ জন সাধারণ ও ১৪ জন সংরক্ষিত কাউন্সিলর আছেন।  

  বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর