ঢাকা, বুধবার, ২ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

বৃষ্টির অজুহাতে বাড়ছে সবজির দাম
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:
ফাইল ছবি

টানা বৃষ্টির অজুহাতে কাঁচা বাজারগুলোতে সবজির দাম ফের বেড়ে গেছে। এরজন্য বাজারে সবজির সরবরাহ কমে যাওয়াকে দায়ী করছেন ব্যবসায়ীরা। বৃষ্টির কারণে চলতি সপ্তাহে আরো বাড়তে পারে সবজির দাম এমনটাই বলছেন তারা। গত সপ্তাহের তুলনায় প্রতি কেজি সবজির দামে ১০ থেকে ৩০ টাকা বেড়েছে। নগরীর কাঁচাবাজারগুলো ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বাজার ঘুরে দেখা গেছে, আলুর কেজি প্রতি বিক্রি হচ্ছে ৬০ টাকা। গত দু’দিন আগেও কেজি ছিল ৪০-৫৫ টাকায়। পেঁপে প্রতি কেজি বিক্রি গত সপ্তাহে ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি হলেও দাম বেড়ে তা এখন বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়। লতি ৩০ থেকে ৪০ টাকা থেকে বেড়ে ৫০ টাকায়, তিতকরলা ৬০-৮০ টাকা থেকে বেড়ে ১০০-১১০ টাকায়, কাকরোল ৫০ টাকা থেকে বেড়ে ৭০ টাকায়, ঢেঁড়স ৪০ থেকে ৬০ টাকায় ও বরবটি ৬০-৭০ টাকা থেকে বেড়ে ১০০-১১০ টাকায় বিক্রি হচ্ছে। কাঁচামরিচের দাম ৩০০-৩২০ টাকায় বিক্রি হচ্ছে। সবজি বিক্রেতা নাছির উদ্দিন বলেছেন, বৃষ্টির কারণে সবজি নষ্ট হয়ে গেছে। উপজেলাগুলো থেকে আড়তে সবজি আসছে না। অল্প পরিমাণে যে সবজিগুলো পাওয়া যাচ্ছে সেগুলোও বেশি দামে কিনতে হচ্ছে। তাছাড়া টানা বৃষ্টিতে পরিবহন ব্যবস্থা ব্যাহত হওয়ায় সবজি বাজারে আসতে সময় লাগছে।

নগরীর অন্যতম কাঁচাবাজারের আড়ত রিয়াউউদ্দিন কাঁচাবাজারের সবজি ব্যবসায়ী মো. আতিম বলেন, সাধারণত যেসব সবজি ২০ মণের বেশি আনা হতো সেগুলো এখন এনেছি ১০ মণের মত। টানা বৃষ্টির কারণে সবজির ক্ষেত নষ্ট হয়ে গেছে। এতে সবজি সংগ্রহ করা কঠিন হয়ে গেছে। এসব কারণে সবজির দাম বেড়ে গেছে।

সবজির পাশাপাশি দাম বেড়েছে পেঁয়াজেরও। বাজারে প্রতিকেজি পেঁয়াজে ১০ টাকা বেড়ে ১১০ টাকা কেজি দরে বিক্রি করছে। যা গত সপ্তাহে ছিল ৯০-৯৫ টাকায় বিক্রি হয়েছে। আবার কোথাও কোথাও ১২০ টাকা কেজি দরেও পেঁয়াজ বিক্রি হওয়ার খবর শোনা যাচ্ছে। এদিকে এখনো অপরিবর্তিত রয়েছে মুরগির দাম। ব্রয়লার মুরগি প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। যা তিন থেকে চার দিন আগেও প্রায় একই ছিল। দেশি মুরগি বিক্রি হচ্ছে ৪৫০ টাকা।

বিডি প্রতিদিন/এএম



এই পাতার আরো খবর