ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

বরিশালে নির্মিত হচ্ছে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় ‘ম্যুরাল’
নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে নির্মিত হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সবচেয়ে বড় ‘ম্যুরাল’। সিটি করপোরেশনের মেয়র সাদিক আবদুল্লাহ’র উদ্যোগে নগরীর দক্ষিণ সদর রোডের পাশে নির্মাণাধীন বঙ্গবন্ধু অডিটরিয়ামের দক্ষিণ পাশের দেয়ালে এই ম্যুরাল নির্মাণ করা হচ্ছে। 

বিদেশী দামী মূল্যবান পাথর দিয়ে বঙ্গবন্ধুর বুকে জড়ানো প্রধানমন্ত্রী শেখ হাসিনার আবেগঘন এই ম্যুরাল নির্মাণের কাজ আগামী ১৫ দিনের মধ্যে শেষ হবে বলে জানান ম্যুরাল নির্মাণ তদারকির দায়িত্বপ্রাপ্ত সিটি করপোরেশনের ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সাইয়েদ আহমেদ মান্না। 

তিনি জানান, বঙ্গবন্ধু অডিটোরিয়াম- অথচ অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর কোন নামফলক বা ছবি ছিলো না। বিষয়টি সিটি মেয়রের দৃষ্টিগোচর হলে তিনি ঢাকার একটি আর্কিটেকচার গ্রুপের সহায়তায় নকশা প্রনয়ন করেন। পরে চারুকলার উচ্চ মানের শিল্পিদের সহায়তায় বঙ্গবন্ধু অডিটোরিয়ামে দেশের সব চেয়ে বড় বঙ্গবন্ধুর ম্যুরাল করার উদ্যোগ নেন। কিন্তু করোনার কারণে এই নির্মান কাজ পিছিয়ে যায়। 

ইতিমধ্যে ম্যুরালের বেশীরভাগ নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। ৫০ ফুট উচু এবং ৪০ ফুট উচু এই ম্যুরালের পেছনে জাতীয় পতাকা ফুঁটিয়ে তোলা হয়েছে। 

ম্যুরাল নির্মানের দায়িত্বে থাকা চারুকলার শিল্পী রুদ্র জানান, বিদেশি উন্নতমানের টাইলসের বিভিন্ন রঙের টুকরা দিয়ে ম্যুরাল নির্মাণ করা হচ্ছে। চারজন সহযোগীকে নিয়ে দীর্ঘ ৪৫ দিন ধরে এর নির্মাণকাজ করছেন। এটিই বঙ্গবন্ধুর সবচেয়ে বড় ম্যুরাল এবং এরআগে এত বড় ম্যুরাল অন্য কোথাও নির্মিত হয়নি। ম্যুরালটি রঙ্গিন করা হয়েছে। এই ম্যুরালের মধ্যে বঙ্গবন্ধুকে আরো প্রাণবন্ত করা হয়েছে। 

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর