ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

উজিরপুরে ব্রিজ ভেঙে লাখো মানুষের ভোগান্তি
নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালের উজিরপুর উপজেলার ধামুরা বাজার এলাকায় একটি ব্রিজ ভেঙে পড়েছে। মঙ্গলবার সকালে ধামুরা নদীর উপর ৬৬ মিটার দৈর্ঘ্য এবং সাড়ে ৪ মিটার প্রস্থ বিশিষ্ট আয়রন ব্রিজটির পূর্ব প্রান্ত হঠাৎ ভেঙে নদীর মধ্যে পড়ে যায়। তবে ব্রিজের উপরে থাকা যানবাহন ও সাধারণ মানুষ অল্পের জন্য বেঁচে যায়।

হঠাৎ ব্রিজ ভেঙে যাওয়ায় উজিরপুর উপজেলা সদরের সাথে ৪টি ইউনিয়নের সরাসরি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এতে ভোগান্তিতে পড়েছে লাখো মানুষ।

স্থানীয় বাজারের ব্যবসায়ীরা জানান, ২০০১ সালে উজিরপুর-সাতলা (সাপলার বিল) সড়কের ধামুরা নদীর উপর আয়রন অবকাঠামোর একটি ব্রিজ নির্মাণ করে সড়ক ও জনপথ অধিদপ্তর। পরে উজিরপুর-সাতলা (সাপলার বিল) সড়ক এবং ধামুরা নদীর উপর আয়রন ব্রিজের দায়িত্ব স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের কাছে হস্তান্তর করে সড়ক বিভাগ।

গত কয়েক বছরে ব্রিজের মাঝে ও বিভিন্ন স্থানে বড় বড় গর্ত হওয়ায় উপজেলা প্রকৌশল বিভাগ ব্রিজটি কয়েকবার মেরামত করে। চার মাস আগে ব্রিজের পূর্ব পাশ ঝুঁকিপূর্ণ হওয়ায় বরিশাল এলজিইডি ওই ব্রিজটিকে ঝুঁকিপূর্ণ ব্রিজ হিসেবে সাইনবোর্ড টানিয়ে দেন। এগুলোকে উপেক্ষা করে দেশের বিভিন্ন স্থান থেকে ভারী যানবাহনসহ প্রতিনিয়ত বহু বাস ট্রাক ওই ব্রিজ থেকে সাতলা, হারতা, জল্লা, ওটরাসহ বিভিন্ন স্থানে পণ্য ও যাত্রী বহন করে। এতে নাজুক হয়ে যাওয়া ব্রিজটির পূর্ব প্রান্তের একটি স্লাব ভেঙে যায়।

স্থানীয় ইউপি সদস্য মো. সান্টু মোল্লা জানান, ধামুরা একটি ঐতিহ্যবাহী ব্যবসা কেন্দ্র। এই বন্দরকে ঘিরে ৮টি ব্রিজ রয়েছে। প্রতিটি ব্রিজ অত্যন্ত ঝুঁকিপূর্ণ। একটি ব্রিজ চার বছর আগে ভেঙে পড়ায় ব্যবসায়ীরা চরম ভোগান্তিতে পড়েছে। উজিরপুরের চারটি ইউনিয়নের সাথে ধামুরা বন্দরের এবং উপজেলা সদরের সরাসরি সড়ক যোগাযোগের একমাত্র ব্রিজটি ভেঙে পড়ায় বেকায়দায় পড়েছেন লাখো মানুষ।

বরিশাল এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মো. জামাল হোসেন জানান, সড়ক বিভাগের ওই সেতুটি উত্তরাধিকার সূত্রে এলজিইডি পেয়েছে। এলজিইডি দায়িত্ব পাওয়ার পর সেতুটি বেশ কয়েকবার মেরামত করা হয়েছে। গত কয়েক মাস আগে সেতুটি ঝূঁকিপূর্ণ ঘোষণা করে মেরামতের জন্য একটি প্রস্তাবনা কেন্দ্রীয় কার্যালয়ে পাঠানো হয়েছিল।

ঊর্ধ্বতন কর্তৃপক্ষ সেতুটি মেরামত না করে আধুনিক একটি সেতু নির্মাণের পরিকল্পনা করে। এর মধ্যেই সেতুটির একপাশ ধসে পড়ে। এখন জরুরি ভিত্তিতে সেখানে স্টিলের অবকাঠামোর বেইলি ব্রিজ নির্মাণের চেষ্টা করা হচ্ছে বলে তিনি জানান।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর