ঢাকা, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

যুবলীগের নেতৃত্বে দেশে প্রায় তিন লাখ বৃক্ষরোপণ
অনলাইন ডেস্ক

গত ১৫ দিনে যুবলীগের উদ্যোগে দেশে ২ লাখ ৮০ হাজার ৫৮৯টি বৃক্ষরোপণ করা হয়েছে। এর আগে গত ১৫ জুন কুর্মিটোলা হাইস্কুল এন্ড কলেজ মাঠে বাংলাদেশ আওয়ামী যুবলীগ কর্তৃক আয়োজিত দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের সম্মানিত চেয়ারম্যান অধ্যাপক শেখ ফজলে শামস্ পরশ ও সংগ্রামী সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. মাইনুল হোসেন খান নিখিল।

কর্মসূচি উদ্বোধনের পর থেকে যুবলীগের নেতা-কর্মীরা ইতোমধ্যে দেশে প্রায় ২ লাখ ৮০ হাজার ৫৮৯টি বৃক্ষ সফলভাবে রোপণ করেছে। যার মধ্যে ঢাকা উত্তর বিভাগে ২৩ হাজা ২০০ট, ঢাকা দক্ষিণ বিভাগে ৩২ হাজার, চট্টগ্রাম উত্তর বিভাগে ৩৪ হাজার ৪০০, চট্টগ্রাম দক্ষিণ বিভাগে ১৫ হাজার ৪৮৪, রাজশাহী বিভাগে ১৮ হাজার ৫০০, খুলনা বিভাগে ১ লাখ ৮ হাজা ৭০৫, সিলেট বিভাগে ৫ হাজার ৭০০, বরিশাল বিভাগে ৫ হাজার, রংপুর বিভাগে ২৪ হাজার ৬০০, ঢাকা মহানগর উত্তর শাখায় ১০ হাজার ও ঢাকা মহানগর দক্ষিণ শাখায় ৩ হাজার বৃক্ষ রোপণ করা হয়।

এ বিষয়ে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ বলেন-বৈশ্বিক উষ্ণতা জলবায়ু পরিবর্তন আমাদের ও আমাদের পরবর্তী প্রজন্মের জন্য একটা বিরাট হুমকি। পরিবেশের ভারসাম্য সুরক্ষা ও উন্নয়নে বৃক্ষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উপকূলীয় অঞ্চলে বাংলাদেশের অবস্থানের প্রেক্ষিতে বৃক্ষ রোপণের প্রয়োজনীয়তা রয়েছে।

এ লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নির্দেশে আমরা প্রত্যেকে একটি করে ফলজ, বনজ ও ভেষজ বৃক্ষ রোপণ করবো। বৃক্ষ শুধু পরিবেশকেই রক্ষা করে না; এটা এদেশের অর্থনৈতিক উন্নয়নেও ভূমিকা রাখবে। 

তিনি আরও বলেন, আমরা ইতোমধ্যে প্রায় ২ লক্ষ ৮০ হাজারেরও অধিক সফলভাবে বৃক্ষরোপণ করেছি। আমরা প্রতি ১৫ দিন অন্তর অন্তর বৃক্ষরোপণের আপডেট নিবো। এটি একটি চলমান প্রক্রিয়া। বঙ্গবন্ধুকন্যা সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নির্দেশে পরিবেশ সুরক্ষায় যুবলীগ সর্বদা মাঠে থাকবে।

যুবলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. মাইনুল হোসেন খান নিখিল বলেন- বৃক্ষ আমাদের পরমবন্ধু, আত্মার আত্মীয়, একেকটা গাছ যেন অক্সিজেনের ফ্যাক্টরি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে যুবলীগের নেতা-কর্মীরা দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত রেখেছে। আমরা যুবলীগের নেতা-কর্মীরা বৃক্ষরোপণের মাধ্যমে এই বাংলাকে সবুজ-শ্যামলিমায় গড়ে তুলতে চাই। 

বিডি প্রতিদিন/আবু জাফর



এই পাতার আরো খবর