ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

প্রচণ্ড দাবদাহে মানুষের পাশাপাশি প্রাণিকূলেও হাঁসফাঁস
নজরুল মৃধা, রংপুর
প্রচণ্ড দাবদাহে মানুষের পাশাপাশি প্রাণিকূলেও হাঁসফাঁস

প্রচণ্ড দাবদাহে মানুষের পাশাপাশি প্রাণিকূলেও হাঁসফাঁস উঠেছে। রংপুর বিনোদন উদ্যান চিড়িয়াখানার প্রাণিগুলোও একটু শীতল পরশের জন্য ছটফট করছে। চিড়িয়াখানা কর্তৃপক্ষ প্রাণিকূলের শরীর ঠিক রাখতে পানি দিয়ে গোসল করাচ্ছেন। সেই সাথে স্যাভলন দিয়ে প্রাণির খাঁচা পরিষ্কার করছেন। বিশেষ করে সঙ্গিহীন প্রাণিগুলোর চোখের চাহনি করুণ। তাদের দিকে তাকালে দর্শনার্থীদের কষ্ট হয়। শুক্রবার দুপুরে চিড়িয়াখানায় গিয়ে এই দৃশ্য দেখা গেছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, রংপুরসহ বেশ কয়েকটি জেলার ওপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। ফলে মানুষের পাশাপাশি জীবজগতেও নেতিবাচক প্রভাব পড়েছে। রংপুরে জুলাই মাসে নরমাল বৃষ্টিপাত হয় ৪৫৩ মিলিমিটার। অথচ জুলাই মাসের ১৫ তারিখ পেরিয়ে গেলেও বৃষ্টি হয়েছে ২ জুলাই মাত্র ১৭ মিলিমিটার। অর্থাৎ আষাঢ়ের শেষ ১৫ দিনে কোনো বৃষ্টির দেখা পায়নি এই অঞ্চলের মানুষ। জুন মাসে বৃষ্টিপাত হয়েছে ৫৮৪ মিলিমিটার। এই বৃষ্টি হয়েছে জুনের প্রথম দিকে। সব মিলিয়ে দেখা গেছে বাংলা মাসের আষাঢ়ে বৃষ্টির হার প্রায় শূন্যের কোঠায়।

আবহাওয়াবিদদের মতে, আষাঢ়ে এমন আবহাওয়া গত ৩ দশকেও দেখা যায়নি। অথচ আষাঢ়-শ্রাবণ এই দুই মাস বর্ষাকাল। আষাঢ় মাসে আগে একটানা কয়েকদিন বৃষ্টি হতো। কিন্তু জলবায়ুর ব্যাপক পরিবর্তনের ফলে আষাঢ়ের বৃষ্টি হারিয়ে এখন হয়েছে অতীতের স্মৃতি। গত বৃহস্পতিবার রংপুরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবারও তাপমাত্রা রয়েছে প্রায় অপরিবর্তিত। ফলে মানুষের পাশাপাশি প্রাণি জগতেও অস্বস্তি নেমে এসেছে।

এদিকে চিড়িয়াখানা সূত্রে জানা গেছে, রংপুর চিড়িয়াখানায় ৩২ প্রজাতির প্রায় ২২৪ প্রাণি রয়েছে। চিড়িয়াখানায় যে সব প্রাণি রয়েছে সেগুলো হলো-সিংহ দুটি, জলহস্তী ৩টি, ময়ূর ৮টি, হরিণ ৫৯টি, অজগর সাপ দুটি, ইমু ৩টি, উটপাখি একটি, বানর ৯টি, কেশওয়ারি একটি, গাধা ৩টি, ঘোড়া ২টি ও ভাল্লুক একটি উল্লেখযোগ্য।

দেশে দুটি সরকারি চিড়িয়াখানার মধ্যে রংপুর একটি। এসব প্রাণিগুলোর মধ্যে নিঃসঙ্গ অবস্থায় রয়েছে উটপাখি, ভাল্লুক, হনুমান ও কেশওয়ারি। দীর্ঘদিন থেকে কর্তৃপক্ষ এই প্রাণিগুলোর সঙ্গি আনার জন্য ঢাকায় আবেদন করলেও তা গ্রাহ্য হয়নি। এছাড়া চিড়িয়াখানার একমাত্র বাঘিনী শাওন চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বার্ধক্যজনিত কারণে মারা গেছে। বাঘিনীটিও দীর্ঘদিন সঙ্গিহীন অবস্থায় ছিল।

প্রয়াত জাপা চেয়ারম্যান এইচ এম এরশাদ রংপুর নগরীর হনুমানতলা এলাকার ৮৯ সালে গড়ে তোলেন রংপুর চিড়িয়াখানা। এটি দর্শনার্থীদের জন্য ৯২ সালে খুলে দেওয়া হয়। প্রায় ২১ একর জমির উপর প্রতিষ্ঠিত এই চিড়িয়াখানা। প্রতিদিন এখানে কয়েক হাজার দর্শনার্থীর সমাগম হয়।

রংপুর চিড়িয়াখানার কর্মকর্তা ডা. সাহাদৎ হোসেন বলেন, প্রচণ্ড গরমে মানুষের যেমন অস্বস্তি হচ্ছে। তেমনি প্রাণিদের অস্বস্তি হচ্ছে। এ অবস্থায় প্রাণিদের পানি দিয়ে গোসল করানো হচ্ছে। পাশাপাশি স্যাভলন দিয়ে খাঁচা সব সময় পরিষ্কার করা হচ্ছে।

এদিকে, রংপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা কামরুল ইসলাম বলেন, আগামী ২/৩ দিনের আগে বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টি হলে তাপমাত্রা কিছুটা কমবে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর