ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গরীবের হাসপাতাল ফিরলো তাদের কাছেই
কাজী শাহেদ, রাজশাহী

গরীবদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় আবারও চালু করা হয়েছে সিটি হাসপাতাল। আগে মাত্র ২০ টাকায় গরীব মানুষরা সেখান থেকে সপ্তাহজুড়ে চিকিৎসা সেবাসহ ওষুধ পেতেন। কিন্তু সেই গরীবের হাসপাতালটি তিন বছর আগে ইজারা দিয়েছিল রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক)। বেসরকারি উদ্যোক্তাদের হাতে ছেড়ে দেওয়ায় নগরীর হাজার হাজার গরীব মানুষ চিকিৎসা সেবা ও ফ্রি ওষুধ থেকে বঞ্চিত হতে শুরু করেন। 

অবশেষে আবারও সিটি কর্পোরেশন তার নিজস্ব ব্যবস্থাপনায় ফিরিয়ে নিয়েছে হাসপাতালটি। ফলে আগের মতোই নাগরিকরা কম পয়সায় স্বাস্থ্যসেবা পাবেন। রাজশাহী সিটি কর্পোরেশন পরিচালিত সিটি হাসপাতালের স্বাস্থ্যসেবা কার্যক্রম পুনরায় শুরু হয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় নগরীর রাণীনগর এলাকায় অবস্থিত সিটি হাসপাতালের স্বাস্থ্যসেবা প্রদান কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। 

মেয়র বলেন, এখন থেকে রাজশাহী সিটি কর্পোরেশনের নিজস্ব ব্যবস্থাপনায় সিটি হাসপাতালে সাধারণ রোগীদের সেবা, প্রজনন স্বাস্থ্য সেবা, প্রসব পূর্ব সেবা, প্রসব সেবা, নরমাল ও সিজারিয়ান ডেলিভারি সেবা, প্রসব পরবর্তী সেবা, ফ্যামিলি প্ল্যানিং সেবা, শিশু স্বাস্থ্য সেবা, চক্ষুসেবা, কিশোর-কিশোরী স্বাস্থ্যসেবা, চর্মরোগীদের সেবা, পুষ্টি সেবা, কোভিড-১৯ ভ্যাকসিন সেবা, সংক্রামক রোগ নিয়ন্ত্রণ, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ, রোগ নিরূপণ সেবা, ডেন্টাল সেবা, স্বল্প খরচে প্যাথলজিক্যাল সেবা ও অ্যাম্বুলেন্স সেবা প্রদান করা হবে।

রাসিক মেয়র বলেন, সিটি হাসপাতালটি আরও উন্নত সেবার আশায় বেসরকারি ব্যবস্থাপনায় দেওয়া হয়েছিল। তবে সেখানে আশানুরূপ ফল না আসায় পুনরায় সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় অবকাঠামো সংস্কার করে পুনরায় চালু করা হলো। চিকিৎসা ব্যবস্থার উন্নয়নে ইতোমধ্যে চিকিৎসক, ফার্মাসিস্ট ও মেডিকেল টেকনিশিয়ান নিয়োগ দেওয়া হয়েছে। প্রয়োজনে আরও চিকিৎসক ও অন্যান্য স্টাফ নিয়োগ দেওয়া হবে। সিটি হাসপাতালটি গরীব-অসহায় মানুষের স্বাস্থ্য সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছি। এছাড়া সিটি হাসপাতাল সংলগ্ন রাস্তাটি প্রশস্ত করা এবং পূর্ণাঙ্গ হাসপাতাল ও কলেজে পরিণত করতে একটি প্রকল্প সমাজকল্যাণ মন্ত্রণালয়ে দাখিল করা হয়েছে।

জানা গেছে, ‘সেলট্রন’ নামের একটি বেসরকারি কোম্পানি প্রথম বছরে মাত্র ১২ লাখ টাকায়, দ্বিতীয় বছরে ১৮ লাখ টাকা এবং তৃতীয় বছর থেকে ২০ লাখ টাকা হারে নিয়ে সিটি হাসপাতালটি ইজারা নিয়েছিল।

সুশাসনের জন্য নাগরিক রাজশাহী জেলা কমিটির সভাপতি আহমেদ শফিউদ্দিন বলেন, ‘রাসিকের এ সিদ্ধান্তের ফলে রীতিমতো গরিব নাগরিকদের তাদের চিকিৎসাসেবা পাওয়া থেকে বঞ্চিত করা হয়েছিল। এটা সম্পূর্ণ বেআইনি। একটি সরকারি প্রতিষ্ঠান এভাবে ইজারা দিতে পারে না রাসিক। দেরিতে হলেও আবারও সিটি কর্পোরেশন নিজস্ব ব্যবস্থাপনায় ফিরিয়ে নিয়েছে, এটা ভাল উদ্যোগ।’

বিডি প্রতিদিন/আবু জাফর



এই পাতার আরো খবর