ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

অষ্টম দিনেও পিএসসির সামনে ৪০তম বিসিএস নন-ক্যাডার প্রার্থীদের অবস্থান (ভিডিও)
অনলাইন প্রতিবেদক
অষ্টম দিনেও পিএসসির সামনে ৪০তম বিসিএস নন-ক্যাডার প্রার্থীদের অবস্থান

৬ দফা দাবিতে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (পিএসসি) ভবনের সামনে অষ্টম দিনের মতো আজ রবিবার অবস্থান কর্মসূচি পালন করছেন ৪০তম বিসিএস নন-ক্যাডার চাকরিপ্রার্থীরা।

এদিন সকালে পুলিশের কড়া নজরদারি ছিল। পুলিশের বাধা অতিক্রম করে মিছিল নিয়ে পিএসসি ভবনের সামনে অবস্থান নেন আন্দোলনকারীরা। এসময় তারা বলেন, বিসিএস পরীক্ষায় ক্যাডারদের পদ বরাদ্দের পর মেধা ও যোগ্যতার ভিত্তিতে নন ক্যাডারে চাকরির জন্য সুপারিশ করা হতো। কিন্তু সরকারি কর্ম কমিশনের নতুন নিয়মের ফলে শত শত চাকরি প্রত্যাশীর ভবিষ্যত অনিশ্চয়তায় পড়েছে। নতুন নিয়মকে অযৌক্তিক দাবি করে পিএসসির কড়া সমালোচনা করেন তারা।

অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া এক নন-ক্যাডার প্রত্যাশী বলেন, ‘আমি বাংলাদেশ সরকারি কর্মকমিশনের বর্তমান সার্বিক সংকটময় পরিস্থিতি নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। সাংবিধানিক প্রতিষ্ঠানটিকে নানামুখী সংকটে জর্জরিত করে এর এতদিনের সামগ্রিক অর্জনকে আজ হুমকির মুখে ফেলে দেওয়া হয়েছে।’

আরেকজন বলেন, ‘৪০ তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ নন-ক্যাডারের প্রায় ৮,১৬৬ জন মেধাবী প্রার্থী গত একমাস ধরে আন্দোলন করে আসছেন। বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভাগ থেকে প্রায় ৫০০০ এর ওপরে ১ম ও ২য় শ্রেণির পদ চলে আসার পরও পিএসসি এসব মেধাবীর নিয়োগ দিচ্ছে না। এর পরিবর্তে  আলাদাভাবে নিয়োগ দিয়ে নিয়োগ বাণিজ্যের ষড়যন্ত্র করা হচ্ছে।’

‘৪০-৪৪তম পর্যন্ত প্রায় ৫ টি বিসিএস নিয়ে পিএসসির বর্তমান যেনতেন অবস্থা। পিএসসির সামনে আমরা লাগাতার অবস্থান কর্মসূচি পালন করে আসছি। অথচ সরকারের কোনো দায়িত্বশীল ব্যক্তি এবং পিএসসির কোনো পর্যায়ের কেউ এখন পর্যন্ত যোগাযোগ করেননি’,- যোগ করেন ক্ষুব্ধ এই চাকরিপ্রার্থী।

উল্লেখ্য, ৬ দফা দাবিতে গত ৩০ অক্টোবর থেকে পিএসসি ভবনের সামনে অবস্থানসহ নানা কর্মসূচি পালন করছেন তারা।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

 

 



এই পাতার আরো খবর