ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শুভেচ্ছা সফরে চট্টগ্রামে ভারতীয় কোস্ট গার্ডের দুই জাহাজ
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

সাত দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে শুভেচ্ছা সফরে এসেছে ভারতীয় কোস্ট গার্ডের দুইটি জাহাজ। শুক্রবার দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন,  ‘সাতদিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছে ভারতীয় কোস্ট গার্ডের দুটি জাহাজ আইসিজিএস শাউরিয়া (ICGS SHAURYA) ও আইসিজিএস রাজবীর (ICGS RAJVEER)। বাংলাদেশ ভারত সমুদ্র সীমার শূন্য রেখা হতে বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ কামরুজ্জামান ভারতীয় কোস্ট গার্ডের জাহাজ দুটিকে স্বাগত জানায় এবং চট্টগ্রাম বহিঃর্নোঙ্গর পর্যন্ত স্কর্ট প্রদান করে নিয়ে আসে। ১৩ জানুয়ারি ২০২৩ তারিখ শুক্রবার দুপুর তিনটা ৪০ মিনিটে চট্টগ্রাম বহিঃর্নোঙ্গর এলাকায় ‘বিসিজিএস শ্যামল বাংলা’ ভারতীয় জাহাজ দুটিকে স্বাগত জানায় এবং স্কর্ট প্রদান করে চট্টগ্রাম বন্দর জেটিতে নিয়ে আসে।’

এসময় কোস্ট গার্ডের সুসজ্জিত বাদক দল বাদ্যযন্ত্র বাজিয়ে জাহাজ দুটিকে অভিবাদন জানায়। ভারতীয় কোস্ট গার্ডের জাহাজ ICGS SHAURYA ও ICGS RAJVEER-এ অধিনায়কের দায়িত্বে আছেন ডেপুটি ইন্সপেক্টর জেনারেল রবীন্দ্র কুমার ও COMDT (JG) ভেঙ্কটেশ্বর থাপলিয়াল। আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি, সাগরে অবৈধ কর্মকাণ্ড বন্ধে পারস্পারিক সম্পর্ক উন্নয়ন, প্রশিক্ষণ বিনিময় ও উভয় দেশের মধ্যে সৌহার্দ্য ও ভ্রাতৃত্বপূর্ন সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড ও ভারতীয় কোস্ট গার্ডের মধ্যকার স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী প্রতি বছর পর্যায়ক্রমে ভারত ও বাংলাদেশের কোস্ট গার্ডের জাহাজসমূহ শুভেচ্ছা সফরে গমনাগমন করে আসছে। 

শুভেচ্ছা সফরের অংশ হিসেবে জাহাজ দুটির অধিনায়কগণ কমান্ডার চট্টগ্রাম নেভাল এরিয়া ও জোনাল কমান্ডার পূর্ব জোন এর সাথে সৌজন্য সাক্ষাত করবেন। এছাড়াও বাংলাদেশ কোস্ট গার্ড সদস্যদের পেশাগত দক্ষতার বৃদ্ধি লক্ষ্যে পরিবেশ দূষণ রক্ষায় (ওয়াটার ও অয়েল) ভারতীয় কোস্টগার্ডে ভারতীয় কোস্ট গার্ড জাহাজদ্বয়ে ব্যবহৃত সরঞ্জামাদি ও কর্মপরিধির উপর একটি বিশেষ ব্যবহারিক ও ত্বাত্তিক প্রশিক্ষণ কর্মসূচি ও মতবিনিময় সেমিনার অনুষ্ঠিত হবে। সফর কালে ভারতের জাহাজ দুটির কর্মকর্তা ও নাবিকগণ চট্টগ্রামস্থ বিভিন্ন দর্শনীয় ও ঐতিহাসিক স্থান সমূহ পরিদর্শন করবেন। পাশাপাশি দু’দেশের কোস্ট গার্ডের মধ্যে একটি প্রীতি ভলিবল ও বাস্কেটবল প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে। 

 

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর