ঢাকা, রবিবার, ২৫ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

রমনা বটমূলে সিটিটিসির স্পেশাল অ্যাকশন গ্রুপের নিরাপত্তা মহড়া
বোম্ব ডিসপোজাল ইউনিটের রোবট সুইপিং
নিজস্ব প্রতিবেদক
বোম্ব ডিসপোজাল ইউনিটের রোবট সুইপিং

‘পহেলা বৈশাখ ১৪৩০’ উপলক্ষে ডিএমপির  (এসএজি) মহড়া প্রদর্শন করেছে। আসন্ন ১ বৈশাখ উদযাপন উপলক্ষে রমনা বটমূলে আয়োজিত বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তা জোরদারকরণে আজ বৃহস্পতিবার ডিএমপির সিটিটিসির এসএজি এ নিরাপত্তা মহড়া প্রদর্শন করে। এ নিরাপত্তা মহড়ায় সিটিটিসির তিনটি ইউনিট ‘সোয়াট, বোম ডিসপোজাল ইউনিট এবং কে-৯’ অংশগ্রহণ করে। 

ডিএমপি কমিশনার এই মহড়া পরিদর্শন করেন। পহেলা বৈশাখ উদযাপনকালে কোনো ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড রহিতকরণে ডিএমপি কতটা তৎপর এটি ছিল আজকের মহড়ার মূল প্রতিপাদ্য। একই সঙ্গে অস্ত্র বোমা বা যে কোনো ধরনের হুমকি, জঙ্গি তৎপরতা নির্মূলকরণে সিটিটিসি কতটা সমর্থ তারও একটি বার্তা প্রদান করে আজকের এই মহড়া।

মহড়ার প্রথমেই দুইজন সন্ত্রাসী অস্ত্র হাতে গুলি ও বোমা ছুড়তে ছুড়তে রমনায় প্রতীয়মান হয়। তাৎক্ষণিক সোয়াট সদস্যরা তাদের নিরস্ত্র করে এবং গ্রেফতার করে। এ অভিযান কালে সোয়াট সদস্যরা সেখানে আইইডি’র উপস্থিতি বুঝতে পারে। পরবর্তীতে বোম ডিসপোজাল ইউনিটের টিম ঘটনাস্থলে উপস্থিত হয়। প্রাপ্ত বোমটি অতীব শক্তিশালি হওয়ায় এবং ঘটনাস্থলে ধ্বংস করলে জান মালের ক্ষতি সাধন হওয়ার সম্ভবনা থাকায় বোম টিম ওই আইইডিটি রোবটের মাধ্যমে TCV (Total Containment Vessels) তে নিয়ে নিরাপদ দূরত্বে নিষ্ক্রিয় করবে। এ অভিযানে বিশ্বেরর সর্বাধুনিক প্রযুক্তি সম্পন্ন TCV ব্যবহার করা হয়, যা যেকোনো ধরনের CBRN পদার্থ নিরাপদে বহন করতে সক্ষম। তাছাড়া যে Bomb suit ব্যবহার করা হয় তা সর্বশেষ প্রযুক্তি সম্পন্ন। সম্পূর্ণ Bomb Operation টি Swarm রোবট এর মাধ্যমে Remotely পরিচালনা করা হয়, যা দেশের ইতিহাসে এই প্রথম। সর্বশেষে কে-৯ এর একটি টিম ঘটনাস্থল সুইপিং করে এবং আরো একটি আইইডি’র সন্ধান পায়, যা পরবর্তীতে বোম ডিসপোজাল ইউনিট রোবটের মাধ্যমে নিষ্ক্রিয় করে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর