ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিসিসি’র নতুন মেয়রের ৩৫ প্রতিশ্রুতি অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়ন চায় নাগরিকরা
রাহাত খান, বরিশাল

বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) মেয়র হিসেবে আগামীকাল মঙ্গলবার দায়িত্ব নিচ্ছেন নতুন মেয়র আবুল খায়ের খোকন সেরনিয়াবাত। তার যোগদানকে কেন্দ্র করে আশা-আকাঙ্ক্ষার সৃষ্টি হয়েছে নগরবাসীর মাঝে। নির্বাচন চলার সময় মেয়র তার দেওয়া প্রতিশ্রুতিগুলো দ্রুত বাস্তবায়ন করবেন বলে প্রত্যাশা নগরবাসীর।

গত ৭ জুন নগরীর একটি কমিউনিটি হলে বিসিসি নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী আবুল খায়ের খোকন সেরনিয়াবাত নতুন বরিশাল গড়তে ৩৫ দফা উন্নয়ন ইশতেহার ঘোষণা করেন। মহাপরিকল্পনার মাধ্যমে জনবান্ধব নগরী বিনির্মাণ, অযৌক্তিক হোল্ডিং ট্যাক্স পুনর্মূল্যায়নের মাধ্যমে কর ব্যবস্থায় শৃঙ্খলা আনায়ন, ট্রেড লাইসেন্স সহজীকরণ করে অনলাইন সেবা চালু, বাড়ির প্ল্যান অনুমোদন সহজীকরণ ও ভীতিমুক্ত করা, খালগুলো খননে বিশেষ উদ্যোগ গ্রহণ, বর্ধিত এলাকায় রাস্তাঘাট নির্মাণ, বিশুদ্ধ পানি ও বিদ্যুৎ সরবরাহ, ‘জনতার মুখোমুখি মেয়র’ শীর্ষক নিয়মিত মতবিনিময়, সিটি করপোরেশন দুর্নীতিমুক্ত করা, সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার নিশ্চিত করে অসাম্প্রদায়িক নগরী প্রতিষ্ঠা, তরুণদের জন্য আইটি নগরী প্রতিষ্ঠাসহ ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি, ইউএনডিপি’র অর্থায়নে পুনরায় সিডিসি কার্যক্রম চালু, শিশু বিকাশের জন্য বিনোদন কেন্দ্র ও পার্ক নির্মাণ, বরিশালকে শিল্প বাণিজ্য ও পর্যটন নগরী হিসেবে গড়ে তোলাসহ বিভিন্ন উন্নয়ন করে নতুন বরিশাল গড়ার স্বপ্ন দেখান তিনি। ১২ জুনের নির্বাচনে ৮৭ হাজার ৮০৮ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন খোকন সেরনিয়াবাত। তিনি নির্বাচিত হওয়ার পর তার দেওয়া প্রতিশ্রুতিগুলো সামনে উঠে আসে।

মঙ্গলবার দায়িত্ব গ্রহণের আগ মুহূর্তে প্রতিশ্রুতিগুলো স্মরণ করিয়ে দিয়েছেন নাগরিক পরিষদের নেতারা।

নগর উন্নয়ন ফোরামের সমন্বয়কারী কাজী এনায়েত হোসেন শিবলু বলেন, নাগরিক সমাজের দাবি এবং বিভিন্ন বাস্তবতার আলোকে আওয়ামী লীগ প্রার্থী নির্বাচনের প্রাক্কালে ৩৫টি উন্নয়ন প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি নির্বাচিত হওয়ায় নগরবাসীর মাঝে মেয়রের প্রতিশ্রুতিগুলো নিয়ে আশা-আকাঙ্ক্ষার সৃষ্টি হয়েছে। জনগণের স্বার্থে বা নগরবাসীর উপকার হয়-এমন কাজগুলো তিনি অগ্রাধিকার ভিত্তিতে আগে করবেন বলে তারা প্রত্যাশা করেন।

বরিশাল সচেতন নাগরিক কমিটির (সনাক) সাবেক সভাপতি শিক্ষাবিদ প্রফেসর শাহ সাজেদা বলেন, নির্বাচন চলার সময় নাগরিকরা যা আশা করেছিলেন এবং তিনি (খোকন সেরনিয়াবাত) যে প্রতিশ্রুতিগুলো নগরবাসীকে দিয়েছেন গুরুত্ব বিবেচনায় সেগুলো তিনি পর্যায়ক্রমে বাস্তবায়ন করবেন সেটাই নাগরকিদের প্রত্যাশা।

গত রবিবার নগরীর কালুশাহ সড়কের বাসায় সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় নতুন মেয়র আবুল খায়ের খোকন সেরনিয়াবাত বলেন, নগর ভবনে অদক্ষ কর্মীতে ভরা। নগরীর রাস্তাঘাট এবং দুটি বাস টার্মিনালের বেহাল দশা। খালগুলো অবৈধ দখল আর দূষণে নাব্যতা হারিয়েছে। আগামী ৫ বছর নগরবাসীর সেবায় নিজেকে নিয়োজিত রাখতে সাংবাদিকদের দায়িত্বশীল ভূমিকা প্রত্যাশা করেন তিনি।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর