ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নারী উদ্যোক্তা তৈরি বিষয়ক এসএমই অন্ট্রাপ্রেনারশিপ কর্মশালার উদ্বোধন
অনলাইন ডেস্ক

‘পাওয়ার অব শি’-এর আয়োজনে ‘পাশে আছি’ শিরোনামে নারী উদ্যোক্তা তৈরি বিষয়ক এসএমই অন্ট্রাপ্রেনারশিপ কর্মশালার উদ্বোধন করা হয়েছে। 

শুক্রবার সকালে রাজধানীর মিরপুর-১১ তে, ঋদ্ধি গ্যালারিতে দুই দিনব্যাপী এ কর্মশালার প্রথমদিনের উদ্বোধন করেন ‘হাল ছেড়ো না বন্ধুর’ প্রতিষ্ঠাতা চন্দা মাহজাবীন ও ‘বিক্রয়ের’ প্রধান নির্বাহী কর্মকর্তা ঈশিতা শারমিন।

১০ এবং ১১ মে ঋদ্ধি গ্যালারিতে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কর্মশালাটি অনুষ্ঠিত হবে। এ কর্মশালার সমাপনী দিনে (১১ মে) বিকেল ৫টায় তারানা হালিম, এমপি প্রশিক্ষণার্থীদের সার্টিফিকেট প্রদান করবেন।

এ কর্মশালাটি ৬টি সেশনে হবে। প্রথম দিনের প্রথম সেশনে মেন্টর ছিলেন কামরুল মেহেদী, হেড অব এসএমই, সিটি ব্যাংক, পিএলসি। তিনি নারী উদ্যোক্তারা কিভাবে সহজে ব্যাংক লোন পাবেন সে বিষয় গুলো জানান। 

তিনি উদ্যোক্তাদের ব্যবসায়ী ডাটা তৈরি করার পরার্মশ দেন। নিজ ব্যবসায়ী প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স করা, ব্যাংকে লেনদেন করা, আয়কর দেওয়া, অনলাইন পেমেন্ট নেওয়া, পণ্য ক্রয়ের রশিদ, বিদ্যুৎ, পানি বিলের রশিদ সংরক্ষণ করে রাখা, সিআইবি ক্লিন রাখা এবং উদ্যোক্তাদের ভিশন সেট করে ব্যবসা করার পরামর্শ দেন। এ সময় তিনি উদ্যোক্তাদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। 

‘হাল ছেড়ো না বন্ধুর’ প্রতিষ্ঠাতা চন্দা নতুন উদ্যোক্তারা কিভাবে ব্যবসা শুরু করবেন, ব্যবসায়ী কিভাবে টিকে থাকবেন, অনলাইন কোর্স করা, টেইম মেন্টেন করা এবং নিজের আর্থিক ক্ষমতা অনুযায়ী ব্যবসা শুরু করার পরামর্শ দেন। এ সময় তিনি উদ্যোক্তাদের বাচ্চা ও পরিবারকে এবং সময় দেওয়ার গুরুত্ব তুলে ধরেন।

‘বিক্রয়ের’ প্রধান নির্বাহী কর্মকর্তা ঈশিতা শারমিন তার ব্যক্তবে বাংলাদেশে নারী উদ্যোক্তাদের গুরুত্ব তুলে ধরেন। নারী উদ্যোক্তাদের যে যে গুনাবলী থাকা জরুরি সে বিষয় গুলো জানান। 

কর্মশালায় ৬০ জন নারী উদ্যোক্তা এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অংশগ্রহণ করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন লাইভা জান্নাত। 

কর্মশালায় মেন্টর হিসেবে আরও আছেন লিপি খন্দকার (ফ্যাশন ডিজাইনার, বিবিয়ানা), বিপ্লব সাহা (ফ্যাশন ডিজাইনার, বিশ্ব রঙ), রহিমা সুলতানা রিতা (রন্ধনশিল্পী), ফারজানা খান (জেনারেল  ম্যানেজার-এসএমই ফাউন্ডেশন), মির মামুন, পার্ট টাইম ফ্যাকাল্টি, ঢাকা বিশ্ববিদ্যালয়। এছাড়াও এ কর্মশালার স্বনামধন্য নারী উদ্যোক্তা এবং মিডিয়া ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন। 

পাওয়ার অব শি-এর প্রজেক্ট চিফ সাবিনা স্যাবি বলেন, “আমরা উইমেন এমপাওয়ারমেন্ট এর কাজটা করতে চাচ্ছি। এটার প্রথম শর্তই হলো তাদের স্কিল্ড ডেভেলপমেন্ট, তাদের একটা দিক নির্দেশনা দেয়া। ওমেন টার্গেটেড এমন ক্লাসেস আমাদের এখনো ওতটা এভেইলেবল নাই, আমরা সেটা সকল নারীর জন্য সহজ করতেই আমাদের এই উদ্যোগ। নারীর আর্থিক স্বাবলম্বী হওয়াটাই আমাদের প্রধান লক্ষ্য। সুযোগ পেলে আমাদের নারীরাও দেশের ইকোনমিতে অবদান রাখতে পারবেন।’

কর্মশালার বাকি সেশনে গুলোতে বিজনেস আইডিয়া কিভাবে ডেভেলপ করা যায়, কোন সেক্টর গুলোতে নারী উদ্যোক্তাদের কাজের সুযোগ বেশী, অনলাইন এবং অফলাইন মার্কেটিং কিভাবে করা যাবে এই বিষয় গুলো জানানো হবে।

পাওয়ার অব শি ২০১৭ থেকে নারী উদ্যোক্তাদের নিয়ে কাজ করে আসছে। এছাড়াও সুবিধাবঞ্ছিত শিশু, এসিডদগ্ধ নারী, নারীদের স্বাস্থ্য সুরক্ষা এবং সোশ্যাল মিডিয়াতে নারী যারা সাইবার বুলিংয়ের শিকার হয় তাদের সহায়তায় কাজ করে আসছে। এছাড়া শীতার্ত বা বন্যার্তদের সহায়তায়ও পাওয়ার অব শি সবসময় অগ্রগামী।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর