ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বন্ধ রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো ইজারা দিয়ে আশানুরূপ ফলাফল মেলেনি: পাটমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক, খুলনা

বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, খুলনাঞ্চলে বন্ধ রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো বেসরকারি ব্যবস্থাপনায় ইজারা দেওয়ার পরও আশানুরূপ ফলাফল পাওয়া যায়নি। যাদের ইজারা দেয়া হয়েছে তারা পাটকলগুলোতে প্রত্যাশিত কর্মসংস্থানেরও ব্যবস্থা করতে পারেনি। ফলে পাটকলগুলো নিয়ে বিকল্প ভাবনার সময় এসেছে। প্রধানমন্ত্রীর সাথে আলোচনার পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। 

শনিবার (১৮ মে) পাটমন্ত্রী খুলনার খালিশপুরে বিজেএমসি নিয়ন্ত্রণাধীন চারটি পাটকল পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন। 

মন্ত্রী বলেন, পাটকলগুলো ইজারা দেয়ার উদ্দেশ্য ছিল এই এলাকায় যারা দক্ষ শ্রমিক আছেন তাদের চাকরিতে পুনর্বহাল করতে পারে। কিন্তু যাদের ইজারা দেয়া হয়েছে তারা দীর্ঘদিনে পাটকলগুলোতে শুভ সূচনা করতে পারেনি। 

এদিকে, বন্ধ রাষ্ট্রায়ত্ত পাটকল ব্যক্তিপর্যায়ে ইজারা না দিয়ে সেখানে অর্থনৈতিক জোন করার দাবি উঠেছে। মিলের জমিতে অর্থনৈতিক জোন করলে সেখানে নতুন নতুন শিল্পপ্রতিষ্ঠানে গড়ে উঠবে ও ব্যাপক কর্মসংস্থানের সৃষ্টি হবে।

সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে জাহাঙ্গীর কবির নানক বলেন, বিজেএমসি চেয়ারম্যানকে সামগ্রিক পর্যবেক্ষণ নিয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে। মানুষের প্রত্যাশা অনুযায়ী যেটা করা প্রয়োজন সেটা করা হবে।

এ সময় খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক ও খুলনা-৩ আসনের সংসদ সদস্য এসএম কামাল হোসেন উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, লোকসানের কারণ দেখিয়ে ২০২০ সালের ২ জুলাই খুলনাঞ্চলে রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকল বন্ধ করা হয়। এর ফলে চাকরি হারান প্রায় ৩৩ হাজার ৩০৬ জন স্থায়ী অস্থায়ী শ্রমিক। এ পর্যন্ত চারটি মিলকে বেসরকারি ব্যবস্থাপনায় ইজারা দেওয়া হয়েছে। গত চার বছরে এখানে প্রায় দুইশ’ শ্রমিকের কর্মসংস্থান সম্ভব হয়েছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর