ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রাজশাহীতে কেন্দ্রীয় শহীদ মিনারের নির্মাণকাজ শুরু
নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

প্রথম বারের মতো রাজশাহীতে নির্মিত হতে যাচ্ছে কেন্দ্রীয় শহীদ মিনার। শনিবার বীর মুক্তিযোদ্ধা, সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ এবং নাগরিক সমাজের প্রতিনিধিদের নিয়ে পুরাতন সার্ভে ইন্সটিটিউটের জায়গায় পূর্ব নির্ধারিত স্থানে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণকাজের আনুষ্ঠানিক সূচনা করেন রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল। 

এর আগে ২০২০ সালের ১৬ ডিসেম্বর সেখানে কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রয়াত প্রধান প্রসিকিউটর ভাষাসৈনিক অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু। তার সেই ভিত্তিস্থাপনের ধারাবাহিকতায় কেন্দ্রীয় শহীদ মিনারের নির্মাণকাজ আনুষ্ঠানিকভাবে শুরু হলো।

জেলা পরিষদের চেয়ারম্যান মীর ইকবাল জানান, চার বছর আগে ভিত্তি প্রস্তর স্থাপন করা হলেও সেটির নির্মাণকাজ শুরু করেনি কেউ। তিনি দায়িত্ব নেওয়ার পর শহীদ মিনারটি নির্মাণের উদ্যোগ নেন। এর মাধ্যমে ভাষাসৈনিক গোলাম আরিফ টিপুর প্রতি শ্রদ্ধা জানানো হবে। 

কেন্দ্রীয় শহীদ মিনারের নির্মাণকাজের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা দেন জাসদের কেন্দ্রীয় সহ-সভাপতি অ্যাডভোকেট মজিবুল হক বকু, বীর মুক্তিযোদ্ধা আইয়ুবুর রহমান, অ্যাডভোকেট সুশান্ত সরকার, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বদিউজ্জামান খায়ের, রাজশাহী প্রেসক্লাবের সভাপতি সাইদুর রহমান, নগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশীষ প্রামাণিক দেবু ও জেলা পরিষদের সদস্য আবদুর রশিদ। 

বক্তারা বলেন, রাজশাহীবাসীর দীর্ঘদিনের প্রত্যাশার পরিপ্রেক্ষিতে কয়েক বছর আগে ভাষাসৈনিক গোলাম আরিফ টিপু যেখানে কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন, সেখানেই এর নির্মাণকাজ শুরু হলো। ভাষাসৈনিক গোলাম আরিফ টিপু আমাদের কাছ থেকে চির বিদায় নিয়েছেন। কিন্তু তাঁর সংগ্রামী জীবনের অংশ হিসেবে এই কাজটিও আমাদের মাঝে চির অমর হয়ে থাকবে। কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণকাজের শুভ সূচনার মধ্য দিয়ে রাজশাহীবাসী ভাষা আন্দোলন থেকে শুরু করে এদেশের মুক্তিসংগ্রামের সঙ্গে জড়িত প্রতিটি মানুষের প্রতি শ্রদ্ধা জানালো।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর