ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ঝড়বৃষ্টিতে ঢাকার বায়ুমানের কী পরিস্থিতি?
অনলাইন ডেস্ক

ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজধানীতে ঝরছে বৃষ্টি। কয়েক দিনের টানা বৃষ্টিতে শহরটির বাতাসের মানের যথেষ্ঠ উন্নতি হয়েছে। মঙ্গলবার (২৮ মে) সকাল পৌনে ৯টার দিকে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ৩৮ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ৭৬ নম্বরে রয়েছে রাজধানী ঢাকা, যা বায়ুমানের দিক থেকে ভালো হিসেবে বিবেচনা করা হয়।

তবে এ সময় বিশ্বের দূষিত শহরের তালিকায় ২১৬ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে ভারতের দিল্লি শহর। এ ছাড়া ১৭৩ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা, ১৬৩ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর শহর, ১৫৫ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের রাজধানী কিনশাস এবং পঞ্চম অবস্থানে থাকা চিলির রাজধানী সান্তিয়াগোর স্কোর ১৩৯।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

 ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর