ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

‘স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক ব্যবহার না করা নেত্রীর যুগান্তকারী সিদ্ধান্ত’
অনলাইন প্রতিবেদক

স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক ব্যবহার না করা আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী সিদ্ধান্ত বলে জানিয়েছেন ঢাকা-৬ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাঈদ খোকন। আজ শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সেমিনারে এ কথা জানান তিনি। 

'স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালীকরণে চ্যালেঞ্জ ও নির্বাচনে দলীয় প্রতীকের ভূমিকা' শীর্ষক এই সেমিনারের আয়োজন করে রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি (আরএফইডি)। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে মোহাম্মদ সাঈদ খোকন বলেন, স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার এই সিদ্ধান্ত যুগান্তকারী এবং সময়োচিত। এর মধ্য দিয়ে মানুষ দল-মতের ঊর্ধ্বে উঠে তার স্থানীয় জনপ্রতিনিধি নির্বাচিত করতে পারেন এবং তাদের আশা-আকাঙ্ক্ষা পূরণ করতে পারবেন।

নাগরিক সেবা বাড়াতে ঢাকায় নগর সরকারের বিকল্প নেই জানিয়ে ঢাকা দক্ষিণের সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, আমার প্রায়াত পিতা মোহাম্মদ হানিফ অভিভক্ত ঢাকা সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত মেয়র ছিলেন। তার দীর্ঘ রাজনৈতিক জীবন এবং তার মেয়র জীবনে অভিজ্ঞতার আলোকে তিনি নগর সরকার প্রতিষ্ঠার কথাটা বলে গিয়েছেন। আমি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচিত মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছি, পাঁচ বছর এই শহরের নেতৃত্বে ছিলাম। আমার অভিজ্ঞতার আলোকে আমি বলবো, ঢাকা শহরে নাগরিক সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নগর সরকারের বিকল্প নেই। তাই নগর সরকার প্রতিষ্ঠার মধ্যদিয়ে আমাদের যে পুঞ্জীভূত সমস্যা রয়েছে, এগুলোকে সমাধানের উদ্যোগ গ্রহণ করতে পারি। 

তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে কেন্দ্রীয় সরকার রয়েছে। এ কেন্দ্রীয় সরকার সাধারণত বৈদেশিক সম্পর্ক, অর্থনীতি এবং ডিফেন্সসহ আরও দুই-একটি মন্ত্রণালয়ের মধ্যে সীমাবদ্ধ থাকে। বাকি সব সেবা সংস্থা স্থানীয় সরকার পরিচালনা করে থাকে। 

সুতরাং দেশে এগিয়ে চলছে, আমরা একটা স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছি। আমাদেরও সময় এসেছে স্থানীয় সরকারকে শক্তিশালী করার মধ্য দিয়ে নাগরিক সেবা নিশ্চিত করা। আর নাগরিকসেবা জনগের দোরগোড়ায় পৌঁছে দিয়ে একটি শক্তিশালী স্থানীয় সরকার ব্যবস্থা গড়ে তোলার মধ্যে দিয়ে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে যাওয়া।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর