ঢাকা, রবিবার, ৩০ জুন, ২০২৪

আজকের পত্রিকা

সংঘর্ষে আহত বাঘা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের মৃত্যু
নিজস্ব প্রতিবেদক, রাজশাহী
আশরাফুল ইসলাম বাবুল

রাজশাহীর বাঘায় পৌর মেয়র আক্কাস আলী ও তার সমর্থকদের হামলায় গুরুতর আহত বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল মারা গেছেন। 

বুধবার বিকাল ৪টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। আইসিইউ ইনচার্জ ডা. গোলাম মোস্তফা বিষয়টি নিশ্চিত করেছেন।

আইসিইউ ইনচার্জ ডা. গোলাম মোস্তফা জানান, মাথায় গুরুতর জখম নিয়ে ২২ জুন হাসপাতালে ভর্তি করা হয়েছিল আশরাফুল ইসলাম বাবুলকে। ২৩ জুন চিকিৎসকরা অস্ত্রোপচার করেন। এরপর থেকে আইসিইউতে ছিলেন বাবুল। বুধবার দুপুর থেকে তার অবস্থার অবনতি হতে থাকে। বিকাল ৪টার দিকে তিনি মারা যান।

গত ২২ জুন বাঘায় পৌরসভার সেবা বৃদ্ধি ও কর কমানোর দাবিতে চলা মানববনন্ধনে হামলা চালিয়ে বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুলকে কুপিয়ে জখম করেন পৌর মেয়র আক্কাস আলী ও তার অনুসারীরা। ওইদিন সকাল ১০টায় উপজেলা গেটের সামনে মানববন্ধন চলাকালে এ হামলার ঘটনা ঘটে। পরে দু'পক্ষের মধ্যে চলা সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় বাঘা পৌর সদর। 

প্রথম থেকেই পুলিশ সংঘর্ষ নিয়ন্ত্রণের চেষ্টা করেও ব্যর্থ হয়। পরবর্তীতে অতিরিক্ত পুলিশ এসে প্রায় আধা ঘণ্টা ধরে টিয়ারগ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। এরপর উপজেলার মধ্যে ফাঁকা মাঠে পড়েছিলেন বাবুল। তাকে পুলিশ সদস্যরা উদ্ধার করেন। গুরুতর আহত বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুলকে ওইদিনই রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। 

সংঘর্ষের ঘটনায় পরদিন ২৩ জুন  দুপুরে উপজেলা যুবলীগের যুগ্ম সম্পাদক শাহিনুর রহমান বাদী হয়ে মামলা করেন। মামলায় বাঘা পৌরসভার মেয়র আক্কাছ আলী, জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক ও পাকুড়িয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মেরাজুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবদুল মোকাদ্দেসসহ ৪৬ জনের নাম উল্লেখ ও ২০০-৩০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

ওই মামলায় গ্রেফতার করা হয়েছে- জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক ও পাকুড়িয়া ইউপির চেয়ারম্যান মেরাজুল ইসলাম (৩৪), জেলা ছাত্রলীগের আপ্যায়ন বিষয়ক সম্পাদক মারুফ হাসান (৩২), চক ছাতারীর গোলাম মোস্তফা (৩৮), বানিয়াপাড়ার মতিউর রহমান (৩০), উত্তর মিলিক বাঘা গ্রামের তরঙ্গকে (২৩) ও নাসির ইসলাম (২৮) এবং জেলা যুবলীগের সাবেক সহ-সম্পাদক শাহজামাল সরকার।

মামলার এজাহারে বলা হয়েছে, শনিবার (২২ জুন) সকাল ১০টার দিকে বাঘা উপজেলা আওয়ামী লীগের ডাকে উপজেলা পরিষদের সামনে পৌরসভার দুর্নীতির বিরুদ্ধে শান্তিপূর্ণ মানববন্ধন চলছিল। এ সময় আসামিরা অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে ককটেল বিস্ফোরণ ঘটায়। সেখানে কয়েকটি পিস্তলের গুলিবর্ষণ করা হয়। আতঙ্কে তারা মানববন্ধন ছেড়ে উপজেলা চত্বরের ভেতরে পালাতে গেলে আসামিরা এলোপাতাড়ি ইটপাটকেল ও পাথর ছোড়েন। এ অবস্থায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম উপজেলা অডিটরিয়ামের সামনে পড়ে গেলে তাকে চায়নিজ কুড়াল দিয়ে হত্যার উদ্দেশ্যে মাথার বাঁ পাশে আঘাত করেন আক্কাছ আলী। ২ নম্বর আসামি মেরাজুল ইসলাম তার হাতে থাকা ধারালো অস্ত্র দিয়ে আশরাফুল ইসলামের ঘাড়ে আঘাত করেন। আসামিদের ইটপাটকেল ও পাথরের আঘাতে উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ের গ্লাস ও কয়েকটি চেয়ার ভাঙচুর করায় আনুমানিক ৪০ হাজার টাকার ক্ষতি হয়।

জেলা আওয়ামী লীগের স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. চিন্ময় কান্তি দাস জানান, বাবুলের লাশ পুলিশ হেফাজতে ময়নাতদন্তের জন্য নেওয়া হয়েছে। ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হবে। এরপর পরিবারের সিদ্ধান্ত অনুযায়ী জানাজার উদ্যোগ নেওয়া হবে।

পুলিশ সুপার (এসপি) সাইফুর রহমান জানান, আগে মারামারি ও সংঘর্ষের মামলা হয়েছিল। এখন সেটি হত্যা মামলায় রূপান্তর হবে। ঘটনায় জড়িত অন্যদের গ্রেফতারে পুলিশ তৎপরতা চালাচ্ছে।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর