ঢাকা, বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

এমপিওভুক্ত শিক্ষকদের কল্যাণ সুবিধার টাকা প্রাপ্তি সহজ করার উদ্যোগ
নিজস্ব প্রতিবেদক

এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক কর্মচারীদের কল্যাণ সুবিধার টাকা প্রাপ্তি সহজতর করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে পিএল একাউন্টে iBAS++ এর মাধ্যমে ইএফটি পদ্ধতিতে প্রেরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। । 

গতকাল রবিবার বেসরকারি শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট কর্তৃপক্ষের ১১তম বোর্ডের ৪র্থ সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বিদ্যমান ব্যবস্থায় বেসরকারি শিক্ষক কর্মচারীদের নিকট থেকে সংগৃহীত চাঁদার টাকা সরকারি কোষাগার থেকে মাউশি, মাদ্রাসা ও কারিগরি মহাপরিচালকের একাউন্টে জমা হবার পর সে একাউন্ট থেকে কল্যাণ ট্রাস্টের নির্ধারিত ব্যাংক একাউন্টে তা ট্রান্সফার করা হতো। পরবর্তীতে কল্যাণ ট্রাস্টের নির্ধারিত ব্যাংক থেকে অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীদের যার যার ব্যাংক একাউন্টে ইএফটির মাধ্যমে কল্যাণ সুবিধার টাকা প্রেরণ করা হতো।

iBAS++ এর সাথে সমন্বয়ের ফলে এখন থেকে শিক্ষক কর্মচারীদের চাঁদার টাকা বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে কল্যাণ ট্রাস্টের পিএল একাউন্টে জমা হয়ে ইএফটির মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে সরাসরি আবেদনকারী শিক্ষক কর্মচারীদের ব্যাংক একাউন্টে জমা হয়ে যাবে।

এতে করে শিক্ষক কর্মচারীদের কল্যাণ সুবিধার টাকা প্রাপ্তিতে সময় কম লাগবে এবং শিক্ষক কর্মচারীদের সেবার মান আরো সহজতর হবে। কল্যাণ ট্রাস্টের বোর্ডের সভায় ২০২৪-২৫ অর্থবছরে ১০৪০ কোটি ৭ লাখ ৯৮ হাজার ৭৮৪ কোটি টাকার বাজেট অনুমোদন করা হয়।

ব্যানবেইস এর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বোর্ড সভায় সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব এবং ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সোলেমান খান। বোর্ড সভা পরিচালনা করেন ট্রাস্টি বোর্ডের সচিব অধ্যক্ষ ড. মো. শাহজাহান আলম সাজু।

বোর্ড সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ এবং অর্থ মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ বোর্ড সভার সদস্যগণ উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর