ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নতুন কর্মসূচি দিয়ে গুলিস্তান ছাড়ল কোটাবিরোধী আন্দোলনকারীরা
জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
রাজধানীর জিরো পয়েন্ট মোড় অবরোধ কোটাবিরোধী আন্দোলনকারীদের

সরকারি চাকরিতে সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠী ও বিশেষ চাহিদাসম্পন্নদের জন্য কোটাকে ন্যায্যতার ভিত্তিতে ন্যূনতম পর্যায়ে (সর্বোচ্চ ৫%) এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতিকে সংস্কার করার এক দফা দাবিতে সড়ক অবরোধের তিনঘণ্টা পরে নতুন কর্মসূচি দিয়ে গুলিস্তান ছাড়ল  আন্দোলনরত শিক্ষার্থীরা। 

বুধবার বিকাল চারটা থেকে টানা সন্ধ্যা সাতটা পর্যন্ত গুলিস্তান জিরো পয়েন্ট মোড় অবরোধ করেন তারা। পরে সংক্ষিপ্ত সমাবেশে নতুন কর্মসূচি ঘোষণা দিয়ে সড়কটি ছেড়ে দেন আন্দোলনকারীরা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোটা আন্দোলনের অন্যতম সমন্বয়ক জসিম উদ্দিন বলেন, আমরা চার দফা দাবি থেকে এক দফা দাবিতে এসেছি। আমাদের হাইকোর্ট, সুপ্রিম কোর্ট, আপিল বিভাগ দেখিয়ে কোনও লাভ নেই। আমরা আমাদের এক দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব। 

তিনি আরও বলেন, আমাদের শিক্ষার্থীরা আজ গুলিস্তান অবরোধ করেছে। পরের দিন তারা এখানে বসে থাকবে না, আমরা মতিঝিলের শাপলা চত্বর অবরোধ করব। আমাদের এক দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত রাজপথ ছেড়ে কোথাও যাব না। আমাদের মামলা-হামলার ভয় দেখিয়ে কোনও লাভ নেই। শিক্ষার্থীরা এসবে ভয় পায় না। তারা রাজপথে আছে এবং রাজপথ থেকে ফয়সালা করে ক্যাম্পাসে ফিরবে।

এর আগে দুপুর সাড়ে চারটায় ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ এর ব্যানারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়-সহ পুরান ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের কাঁঠালতলা থেকে বাংলাবাজার, ভিক্টোরিয়া পার্ক, রায়সাহেব বাজার, তাঁতিবাজার, বংশাল হয়ে গুলিস্তান জিরো পয়েন্ট মোড় অবরোধ করেন।   এ সময় আন্দোলনরত শিক্ষার্থীরা সড়ক অবরোধ করলে গুলিস্তান-সদরঘাট, নারায়ণগঞ্জ, যাত্রাবাড়ি, সায়েদাবাদ, পল্টন, সচিবালয়-সহ সব রুটের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এর ফলে জরুরি প্রয়োজনে যারা বের হয়েছেন তাদের পায়ে হেঁটে গন্তব্যে যেতে দেখা যায়। তবে অ্যাম্বুলেন্স-সহ জরুরি কাজে বের হওয়া পথচারীদের চলাচলে কোনও বাঁধা দেননি শিক্ষার্থীরা।

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর