ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পবিত্র আশুরা উপলক্ষে যেসব নিষেধাজ্ঞা দিল ডিএমপি
অনলাইন ডেস্ক

পবিত্র আশুরা উদযাপন উপলক্ষে আগামীকাল বুধবার রাজধানীর বিভিন্ন এলাকায় তাজিয়া মিছিল অনুষ্ঠিত হবে। এই মিছিল নির্বিঘ্নে করার লক্ষ্যে কিছু নিষেধাজ্ঞা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। সোমবার ডিএমপি কমিশনার হাবিবুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পবিত্র আশুরা উদযাপন উপলক্ষে তাজিয়া মিছিলে পাইক দলভুক্ত ব্যক্তিরা দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি ইত্যাদি নিয়ে অংশ নেয়, যা ক্ষেত্রবিশেষে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি করে।

তা ধর্মপ্রাণ নগরবাসীর মনে আতঙ্ক ও ভীতি সৃষ্টিসহ জননিরাপত্তার প্রতি হুমকিস্বরূপ। তা ছাড়া মহররম মাসে পবিত্র আশুরা উপলক্ষে আতশবাজি ও পটকা ফোটানো হয়। সেটি ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। ঢাকা মেট্রোপলিটন এলাকায় নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে তাজিয়া মিছিলে দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি ইত্যাদি বহন এবং আতশবাজি ও পটকা ফোটানো সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছেন ডিএমপি কমিশনার। এই আদেশ তাজিয়া মিছিল শুরু থেকে শেষ সময় পর্যন্ত বলবৎ থাকবে।

এদিকে, গতকাল সকালে আশুরা উপলক্ষে রাজধানীর পুরান ঢাকার হোসেনি দালান ইমামবাড়ায় শিয়া সম্প্রদায়ের নেতাদের উপস্থিতিতে নিরাপত্তাব্যবস্থা পরিদর্শন করেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান। তিনি বলেন, আশুরা উপলক্ষে পুলিশের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে।

ডিএমপি কমিশনার বলেন, ঢাকায় যেসব ইমামবাড়া রয়েছে এরই মধ্যে সেসব জায়গায় ডগ স্কোয়াড দিয়ে সুইপিং করা হয়েছে।

অনুষ্ঠানে যারা আসবে প্রত্যেককে চেকিংয়ের মাধ্যমে প্রবেশ করতে হবে। হোসেনি দালানের আশপাশের উঁচু ভবনের ছাদে সাদা পোশাকে ও ইউনিফর্মধারী পুলিশ থেকে অনুষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করা হবে। তাজিয়া মিছিলের সামনে-পেছনে পুলিশি নিরাপত্তা থাকবে। সমগ্র অনুষ্ঠানস্থল সিসিটিভি ক্যামেরার আওতায় রাখার পাশাপাশি সাইবার প্যাট্রলিংয়ের মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করা হবে।

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর