ঢাকা, শনিবার, ৩ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

শিক্ষার্থীদের দখলে প্রগতি সরণী, যোগ দিয়েছেন শিক্ষক-অভিভাবকরাও
অনলাইন ডেস্ক

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পূর্বঘোষিত বিক্ষোভ কর্মসূচি অনুযায়ী রাজধানীর প্রগতি সরণীতে বৃষ্টিতে ভিজে শিক্ষার্থীরা বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন। পাশেই পুলিশের সদস্যদের সতর্ক অবস্থানে থাকতে দেখা গেছে।

আজ শনিবার সকাল ১১টা থেকে আন্দোলনকারীদের নামার কথা থাকলেও দুপুর সোয়া ১টার দিকে তারা যমুনা ফিউচার পার্কের সামনে সড়কে অবস্থান নেন।

দুপুর ১টার দিকে আশপাশের এলাকা থেকে শিক্ষার্থীরা জড়ো হয়ে একটি মিছিল নিয়ে প্রগতি সরণীতে জড়ো হতে থাকেন। এ সময় তাদের সঙ্গে আশপাশে ছড়িয়ে থাকা আন্দোলনকারী শিক্ষার্থীরা মিছিলে অংশ নেন। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিয়ে রাস্তা দখলে রেখেছেন।  

নাম প্রকাশে অনিচ্ছুক আমেরিকান ইন্টারনেশনাল বিশ্ব বিদ্যালয়ের সিএসই ডিপার্টমেন্টের এক শিক্ষার্থী জানান, বেলা ১১টায় শিক্ষার্থীরা নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সামনে জড়ো হন। সেখান থেকে দুপুর একটার পর মিছিল নিয়ে বসুন্ধরা গেটের সামনে ফুট ওভার ব্রিজের নিচে এসে অবস্থান নেন। ন্যায় বিচারের দাবিতে আজকের এই বিক্ষোভে আশপাশের বিশ্ববিদ্যালয়গুলোসহ ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আসা শিক্ষার্থীরা অংশ নেন। আমরা আমাদের ভাইদের হত্যার বিচার চাই। এই সরকারের ক্ষমতায় থাকা অবস্থায় কেন এত প্রাণহানী হল সে জন্য অবশ্যই এই সরকারকে পদত্যাগ করতে হবে।

এদিকে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে অভিভাবক ও শিক্ষকদের যুক্ত হতে দেখা যায়। শিক্ষার্থীরা যমুনা ফিউচার পার্কের গেইট থেকে নর্দা ফুটওভার ব্রিজ পর্যন্ত সড়কের দুইপাশ অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন।  

আন্দোলনকারীদের পূর্বঘোষণা অনুযায়ী আন্দোলনে নর্থসাউথ, ইন্ডিপেন্ডেন্ট, আমেরিকার ইন্টারন্যাশনাল, ইউনাইটেড ইন্টারন্যাশনাল, ইউল্যাব ইউনিভার্সিটিসহ ইউআইটিইউ, নর্দান, প্রেসিডেন্সিসহ আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করছেন। দেখা যায়, কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিভিন্ন শিক্ষার্থীদের অভিভাবকরাও রাস্তায় নেমে এসেছেন।  

ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক বলেন, ছাত্র সমাজের যৌক্তিক আন্দোলনে সমর্থন জানাতে আমরা শিক্ষকরা রাস্তায় নেমেছি।  

এদিকে শিক্ষার্থীদের আন্দোলন শুরুর পর থেকে আশপাশের দোকানপাট বন্ধ করে দেন ব্যবসায়ীরা। সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। অনেক যানবাহন উল্টো পথে ফিরে গেছে।

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর