ঢাকা, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

অসময়ে তিস্তাপাড়ে বন্যার পদধ্বনি, খুলে দেওয়া হলো ৪৪ জলকপাট
নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুর বিভাগের চার জেলায় বন্যার পদধ্বনি শোনা যাচ্ছে। ভারী বর্ষণ ও উজানের ঢলে তিস্তাসহ অন্যান্য নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। এতে তিস্তার ডালিয়া ব্যারাজের ৪৪টি গেট খোলা রাখা হয়েছে। 

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, রংপুর বিভাগের তিস্তা, ধরলা ও দুধকুমার নদীসমূহের পানি সমতল স্থিতিশীল আছে। তবে রংপুর বিভাগ ও তৎসংলগ্ন উজানে অতি ভারী বৃষ্টিপাতের প্রবণতার প্রেক্ষিতে ২৫ হতে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত তিস্তা, ধরলা ও দুধকুমার নদীসমূহের পানি সমতল দ্রুত বৃদ্ধি পেতে পারে। উক্ত সময়ে লালমনিরহাট, নীলফামারী, রংপুর ও কুড়িগ্রাম জেলার তিস্তা নদীর পানি সমতল সতর্ক-সীমায় প্রবাহিত হতে পারে এবং জেলাসমূহের সংশ্লিষ্ট চরাঞ্চল এবং নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে। 

অপরদিকে, কুড়িগ্রাম জেলার ধরলা ও দুধকুমার নদীসমূহের পানি সমতল বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে। শুক্রবার বেলা ৩টায় তিস্তার ডালিয়া পয়েন্টে পানির প্রবাহ ছিল ৫১ দশমিক ৮৩ সেন্টিমিটার। সকাল ৬টায় ওই পয়েন্টে পানির প্রবাহ ছিল ৫১ দশমিক ৭৬ সেন্টিমিটার। ডালিয়া পয়েন্টে বিপৎসীমা ধরা হয় ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার। 

অপরদিকে, কাউনিয়া পয়েন্টে সকাল ৬টায় পানির প্রবাহ ছিল ২৮ দশমিক ৭০ সেন্টিমিটার। বিকেল ৩টায় পানি বৃদ্ধি পেয়ে ২৮ দশমিক ৭৯ সেন্টিমিটারে প্রবাহিত হয়েছে। 

এদিকে, আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, শুক্রবার সকাল ৬টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ১৪ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। 

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর