ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভোগান্তির শেষ নেই গণপরিবহনে
অনেকেই মানছে না নির্দেশনা, ভাড়া বৃদ্ধি নিয়ে যাত্রী অসন্তোষ চরমে
নিজস্ব প্রতিবেদক
করোনার ভয়াবহ সংক্রমণের মধ্যেও গতকাল রাজধানীতে ধাক্কাধাক্কি করে চলে গাড়িতে ওঠার প্রতিযোগিতা -বাংলাদেশ প্রতিদিন

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গণপরিবহনের অর্ধেক সিট ফাঁকা রেখে ৬০ শতাংশ ভাড়া বাড়ানোর প্রথম দিনেই সড়কে নানা রকম ভোগান্তির সৃষ্টি হয়েছে। কোনো বাসে অর্ধেক যাত্রী, কোনো বাস নির্দেশনা না মেনে সিট পূর্ণ করেই যাত্রী তুলেছে। সেই সঙ্গে গতকাল সকালে সড়কে ছিল শত শত যাত্রী। অনেকে পায়ে হেঁটে কর্মস্থলে গিয়েছে। অনেকে বাসায় ফিরেছে। বিশেষ করে কর্মজীবী নারীদের কষ্ট হয়েছে বেশি।

গতকাল সকাল সাড়ে ১০টা থেকে ১১টা পর্যন্ত বিমানবন্দর সড়কে বিক্ষোভ করেছেন কর্মস্থলগামী যাত্রীরা। এ সময় যাত্রীরা কয়েকটি বাস আটকে রাস্তায় বিক্ষোভ করেন। পরে পুলিশ ঘটনাস্থলে এসে যাত্রীদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। কর্মস্থলগামী যাত্রীরা অভিযোগ করে জানান, ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় দাঁড়িয়ে তারা বাসে আসন পাচ্ছেন না। বাস এলেও অধিকাংশের গেট বন্ধ। ফলে তারা নির্দিষ্ট সময়ে কর্মস্থলে যেতে পারছেন না। খিলক্ষেত থানার এসআই মো. সজল জানান, যাত্রীদের বিক্ষোভে কিছুক্ষণ বিমানবন্দর সড়কে যানচলাচল বন্ধ ছিল। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে যানচলাচল স্বাভাবিক করে। ৬০ শতাংশ বেশি ভাড়ায় মোট আসনের ৫০ শতাংশ যাত্রী পরিবহনের পাশাপাশি যেসব স্বাস্থ্যবিধি মানার কথা বলা হয়েছে, সেসবের অধিকাংশই রাজধানীর বাসগুলোতে মানতে দেখা যায়নি। যাত্রীদের জন্য রাখা হয়নি হ্যান্ড স্যানিটাইজার। অনেকে আবার মাস্ক ছাড়াই বাসে উঠছেন।

এদিকে গণপরিবহনে অর্ধেক যাত্রী নেওয়ার সরকারি নির্দেশনা কার্যকর হওয়ার কথা গতকাল সকাল থেকে। পুরান ঢাকা, মিরপুর, উত্তরা, সাভার, গাজীপুর রুটের বাসসহ রাজধানীর বিভিন্ন এলাকায় দেখা গেছে, গণপরিবহনে অর্ধেকের বেশি যাত্রী তোলা হচ্ছে। অনেক বাসেই যাত্রীরা পাশাপাশি বসছেন। অনেক বাসে আবার অর্ধেক যাত্রী নেওয়ার পর অতিরিক্ত আরও পাঁচ থেকে সাতজন যাত্রী তোলা হচ্ছে। কিন্তু অতিরিক্ত ৬০ শতাংশ ভাড়া ঠিকই নেওয়া হচ্ছে। অনেক বাসে আবার ৬০ শতাংশ নয়, দ্বিগুণ ভাড়া নেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন যাত্রীরা। এদিকে সাধারণ মানুষ যারা গণপরিবহনের যাত্রী তাদের অনেককেই সরকারি নির্দেশনা মানতে দেখা যায়নি। একটি বাস এলে দল বেঁধে ধাক্কাধাক্কি করে ওঠার প্রতিযোগিতা ছিল গতকাল। সেই সঙ্গে অনেকেরই ছিল না মাস্ক।



এই পাতার আরো খবর