ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আইনজীবী হয়েও জামদানি নিয়ে কাজ করছেন মারজিয়া জলিল
অনলাইন ডেস্ক
মারজিয়া জলিল

নারায়ণগঞ্জের মেয়ে মারজিয়া জলিল। তিনি ঢাকা বার কাউন্সিলের তালিকাভুক্ত একজন আইনজীবী। ২০১৩ সাল থেকে এ পেশায় আছেন তিনি। তবে তার অন্য পরিচয় হলো তিনি একজন নারী উদ্যোক্তা।

আইনজীবী হলেও দেশের প্রতি ভালোবাসা থেকে কাজ করছেন ঐতিহ্যবাহী ঢাকাই জামদানি নিয়ে। ঢাকাই জামদানি শাড়ি নিয়ে গড়ে তুলেছেন ই-কমার্স সাইট দ্যা হ্যাঙ্গার সিউ ইন স্টাইল (www.thehangersewinstyle.com)। ফেসবুকে যেটি দ্যা হ্যাঙ্গার সিউ ইন স্টাইল (The Hanger Sew in Style) নামে পরিচিত।

তিনি যেহেতু নারায়ণগঞ্জের মেয়ে তাই তার সবগুলো শাড়িই সেখানকার সূদক্ষ তাঁতিদের দিয়ে আদি ও আধুনিকতার মিশেলে মূল্যবান রেশম সূতা দিয়ে বুনন করে ক্রেতাদের হাতে পৌঁছান।

শাড়ি সম্পর্কে এই নারী উদ্যোক্তা জানান, জামদানি মূলত আভিজাত্যপূর্ণ একটি পোশাক। তাঁতিদের নিজস্ব চিন্তা-ভাবনা, রুচিবোধ ও কল্পনার মিশেলে একটি শাড়ি তৈরি করতে ১৫ দিন থেকে আট মাস সময় লাগে। বর্তমানে হাতে বোনা শাড়ির পাশাপাশি কলে বোনা জামদানিও পাওয়া যায়। আমি মূলত তাঁতী যত্নে বোনা জামদানি তুলে দিচ্ছি ফ্যাশন সচেতন নারীদের হাতে। 

মারজিয়া জলিল জানান, এখন পর্যন্ত ক্রেতাদের রিভিউ খুব ভালো। আপাততো অনলাইনের মাধ্যমেই ক্রেতাদের হাতে নারীর অতি আদরের ভূষণ রেশমি শাড়ি তুলে দিচ্ছি। তবে খুব শীঘ্রই বনশ্রীতে আমাদের নতুন আউটলেট চালু হতে যাচ্ছে।

তিনি আরও জানান, দেশীয় ঐতিহ্য জামদানির প্রতি ভালোবাসা থেকেই এ কাজ করছেন তিনি। তার ভাষায়, দেশের পাশাপাশি রেশমি জামদানিকে বহিঃবিশ্বে তুলে ধরতে শাড়ি নিয়ে কাজ শুরু করেছি।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন



এই পাতার আরো খবর