ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মিরপুর চিড়িয়াখানায় বাঘ পরিবারে নতুন দুই অতিথি
অনলাইন ডেস্ক

রাজধানীর মিরপুরের জাতীয় চিড়িয়াখানায় বাঘ পরিবারে এসেছে নতুন অতিথি। একটি নয়, জন্মেছে বাঘের জোড়া শাবক। গত বছরের ১৫ অক্টোবর টাইগার মঠের কদম-শিউলি জুটি উপহার দেয় ফুটফুটে দুটি কন্যা শাবক।

বাঘ শাবকদের নিরাপত্তার জন্য সরিয়ে দেওয়া হয়েছে বাবাকে। রাখা হয়েছে আলাদা জায়গায়। ছয় মাস বয়স পর্যন্ত শাবক দুটি মা শিউলির কাছেই থাকবে।

সংশ্লিষ্টরা বলছেন, এখনই দর্শনার্থীদের সামনে প্রদর্শন করা হচ্ছে না নতুন অতিথিদের। বয়স সাড়ে তিন মাস পার হলেও নামকরণ করা হয়নি শাবক দুটোর। মা শিউলির সঙ্গে আরও দুই মাস থাকার পরে দর্শনার্থীদের সামনে প্রদর্শন করার পরিকল্পনা চিড়িয়াখানা কর্তৃপক্ষের।

চিড়িয়াখানার পরিচালক ডা. মো. আব্দুল লতীফ জানান, এখনও পর্যন্ত শাবক দুটি ভালো আছে। মানুষ দেখে এখন কিছুটা ভয় পাচ্ছে তারা। বয়স ছয় মাস পূর্ণ হলেই দর্শনার্থীরা দেখতে পাবেন শাবক দুটিকে। ২১ দিন পর পর করা হচ্ছে রক্ত পরীক্ষা। তাদের সুস্থতা নিশ্চিত করতে কমতি রাখছেন না তারা।

শাবকদের মশা-মাছি থেকে নিরাপদ রাখতে খাঁচার চারপাশে নেটিং ব্যবস্থা করা হয়েছে। এছাড়া সকাল ৭টা থেকে ৮টায় ও বিকাল ৩টা থেকে ৪টার মধ্যে দুইবার খাঁচার চারপাশে অ্যান্টিভাইরাস স্প্রে করা হচ্ছে।

এর আগে গত বছরের নভেম্বরে মারা যায় বাঘশাবক দুর্জয় ও অবন্তিকা। তারা বাঘ যুগল টগর ও বেলির সন্তান। জন্মের ৬ মাস পর গত ২০ নভেম্বর দুপুর আড়াইটায় দুর্জয় এবং পরের দিন সকাল সাড়ে ৭টায় অবন্তিকার মৃত্যু হয়।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন



এই পাতার আরো খবর