ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বাইক নিষিদ্ধ না করে সড়ক-সেতুতে আলাদা লেনের দাবি
অনলাইন ডেস্ক

পদ্মা সেতুসহ সব সড়ক ও সেতুতে বাইকের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে আলাদা বাইক লেনের দাবি জানিয়েছে ‘সেভ দ্য রোড’ নামে একটি সংগঠন। শুক্রবার বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশ উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে উন্নত দেশগুলোর মতো বাইক লেন এখন সময়ের দাবি। এই দাবি বাস্তবায়ন হলে সড়কপথে দুর্ঘটনা যেমন কমবে, তেমন বাংলাদেশে সড়কপথ হবে বিশ্বে আদর্শ সড়ক ব্যবস্থা।

সংগঠনের প্রতিষ্ঠাতা ও সিনিয়র ভাইস চেয়ারম্যান মোমিন মেহেদীর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন- সেভ দ্য রোডের মহাসচিব শান্তা ফারজানা, ভাইস চেয়ারম্যান বিকাশ রায়, শওকত হোসেন, জিয়াউর রহমান জিয়া, আনজুমান আরা শিল্পী, সাংগঠনিক সম্পাদক মহিদুল মল্লিক প্রমুখ।

শান্তা ফারজানা বলেন, বাংলাদেশকে উন্নয়নের রোল মডেলের ধারায় টিকিয়ে রাখতে দুর্ঘটনারোধে কার্যকর ভূমিকা রাখতে হবে। সিসিটিভি, স্পিডগান স্থাপনের মতো বিষয়গুলোকে বাস্তবায়ন করতে হবে। বাইক নিষিদ্ধ না করে দ্রুত বাইকের জন্য আলাদা লেন বাস্তবায়নের পাশাপাশি সড়কপথকে দুর্ঘটনামুক্ত রাখতে সর্বোচ্চ গতিসীমা নির্ধারণ করতে হবে। একই সঙ্গে এই নির্দেশনা না মানলে কঠোর শাস্তি দিতে হবে।

আগামী এক সপ্তাহের মধ্যে দুর্ঘটনামুক্ত রাখার লক্ষ্যে সেভ দ্য রোডের দাবি বাস্তবায়নে উদ্যোগ না নিলে পরবর্তীতে আরও কর্মসূচি দেওয়ার ঘোষণা দেওয়া হয় আয়োজকদের পক্ষ থেকে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর