ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রবিবার থেকে হকারের বিরুদ্ধে অভিযান: শেখ তাপস
নিজস্ব প্রতিবেদক

আগামী রবিবার থেকে অতি গুরুত্বপূর্ণ সড়কগুলো লাল চিহ্নিত করা হবে। একইসঙ্গে গুরুত্ব অনুযায়ী হলুদ ও সবুজ হিসেবে চিহ্নিত করা হবে। আর এসব সড়কে হকার বসতে দেওয়া হবে না। লাল চিহ্নিত সড়ক থেকে রবিবার হকার উচ্ছেদ কার্যক্রম শুরু করা হবে বলে ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। বুধবার বঙ্গবন্ধু এভিনিউ বিপণিবিতানের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে গণমাধ্যমের সাথে আলাপকালে তিনি এ ঘোষণা দেন।

ডিএসসিসি মেয়র বলেন, ‘আজকে বঙ্গবন্ধু এভিনিউ হকার্স মার্কেটের ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে আমরা একটি নতুন পদক্ষেপে যাচ্ছি, নতুন কার্যক্রমে যাচ্ছি। যেমনি আমরা ১০ তলা মার্কেটে আমরা (তাদের) পুনর্বাসন করব, তার সাথে সাথে আগামী সপ্তাহ (রবিবার) থেকে আমাদের নির্দিষ্ট রাস্তায় নির্দিষ্ট সড়ক আমরা চিহ্নিত করব। লাল চিহ্নিত এলাকায় সড়কে হাঁটার পথে আমরা আর হকার বসতে দেবো না’।

বঙ্গবন্ধু এভিনিউতে আধুনিক ১০ তলা বিপণিবিতান নির্মাণকাজ শুরুর বিষয়ে তিনি বলেন, ‘এটি দীর্ঘদিনের প্রতীক্ষিত ছিল। এ এলাকার হকার ভাই-বোনদের অত্যন্ত প্রয়োজনীয় একটি মার্কেট। দীর্ঘসূত্রিতার কারণে দীর্ঘদিন এটা করা হয়নি। আজকে আমরা অত্যন্ত আনন্দিত যে, এটার কাজ শুরু করতে পেরেছি। আমরা আশা করব, আগামী দুই বছরের মধ্যে এর নির্মাণ কাজ সম্পন্ন হবে। হকার ভাই-বোনদের জন্য এটি একটি বড় মার্কেট হবে। তারা তাদের কার্যক্রম সফলভাবে সম্পন্ন করতে পারবে’।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ব্যারিস্টার শেখ তাপস বলেন, ‘২০১৯ সালে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব যেরকম মহামারীর আকার ধারণ করেছিল এবার সেই পর্যায়ে যেতে পারে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা করেছিল। আমরা এজন্য প্রথম থেকেই আগাম প্রস্তুতি নিয়েছি। যে জরিপগুলোর ফলাফল এসেছিল সেগুলোর ওপর ভিত্তি করে আমরা চিরুনি অভিযান পরিচালনা করেছি এবং দুই মাসব্যাপী নিয়ন্ত্রণ কক্ষ পরিচালনা করে (এডিস মশার)  উৎসগুলোর ধ্বংস করা হয়েছে। যার ফলশ্রুতিতে আমরা ঢাকাবাসীকে এডিস মশার বিস্তার থেকে মুক্তি দিতে পেরেছি’।

এ সময় করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদসহ ঊর্ধ্বতন কর্মকর্তা ও কাউন্সিলররা উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/ফারজানা



এই পাতার আরো খবর