ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

অনিয়ম-দুর্নীতিতে ঢাকা উত্তর সিটি
কয়েক গুণ বেশি দামে কেনা হয়েছে ২ হাজার গাছের চারা ও খাঁচা
নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) গাছের চারা ও খাঁচা কেনায় অনিয়মের অভিযোগ উঠেছে। সংস্থাটি বিভিন্ন সড়ক ও সড়কের মিডিয়ামে ইতোমধ্যে ২ হাজার গাছ লাগানো হয়েছে। এসব গাছ বাজার মূল্যের চেয়ে কয়েক গুণ বেশি দামে কিনেছে সংস্থাটি। একই সঙ্গে গাছের নিরাপত্তার জন্য বাঁশের খাঁচা কেনা হয়েছে কয়েক গুণ বেশি দামে। মেয়র আতিকুল ইসলামের ঘোষণা অনুযায়ী ঢাকা উত্তর সিটিতে ২ লাখ গাছ লাগানোর কর্মসূচি শুরু হয়েছে। ৬ জুন রাজধানীর তেজগাঁওয়ে মেয়র আনিসুল হক সড়কের ফুটপাত ও সড়ক বিভাজকে এ কর্মসূচির উদ্বোধন করা হয়।

ডিএনসিসির পরিবেশ সার্কেলের তথ্য অনুযায়ী, আনিসুল হক সড়কের ফুটপাতে ১৫১টি ছাতিম, বকুল ও কাঠবাদাম গাছের চারা লাগানো হয়েছে। আর সড়ক বিভাজকে লাগানো হচ্ছে ৩ হাজার ৬০০টি মেহেদি, রঞ্জন, করবী, বাগানবিলাস ও বামন জারুলের চারা। সড়ক বিভাজকের ছোট চারা এক থেকে দেড় ফুট ও ফুটপাতে লাগানো হবে ৩ থেকে ৪ ফুট চারা। গত ১৫ জুন পর্যন্ত ২ হাজার চারা লাগানো হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির কর্মকর্তারা। পরিবেশ সার্কেল থেকে জানানো হয়, ছোট চারা ৯০ এবং বড়গুলো ২৫০ টাকায় কিনতে হচ্ছে। এ ছাড়া প্রতিটি খাঁচা কেনা হচ্ছে ৬০০ টাকায়।

বনশ্রী এলাকার নার্সারির মালিক মো. রুহুল আমিন বলেন, বড় চারা (৩ থেকে ৪ ফুট) বকুল ও কাঠবাদাম ২০০ থেকে ২৫০ টাকা, কৃষ্ণচূড়া ও সোনালু ১২০ থেকে ১৫০ টাকায় বিক্রি করা হচ্ছে। তবে একই আকারের ছাতিমের চারা কিনতে ৫০০ টাকা লাগবে। এ ছাড়া সড়ক বিভাজকে লাগানো ১ থেকে দেড় ফুট আকারের কাঁটা মেহেদি, রঙ্গন, করবী, বাগানবিলাস ও জারুলের চারা পলিথিনের প্যাকেটে হলে ৩০ থেকে ৪০ এবং সিমেন্টের বস্তার প্যাকেটের ক্ষেত্রে ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। বাঁশ ও বাঁশের তৈরি বিভিন্ন জিনিস বিক্রেতা কচুক্ষেত এশিয়ান ক্যাপ্ট নামের দোকানের স্বত্বাধিকারী মাসুদ ইকবাল বলেন,  সাড়ে ৪ ফুট উচ্চতা ও দেড় ফুট প্রস্থের বাশের খাঁচা ২২০ টাকায় বিক্রি করা হয়। সঙ্গে একটি খুঁটি নিলে আরও লাগবে ৭০-৮০ টাকা। সব মিলিয়ে খরচ পড়বে ৩০০ টাকা। অন্য দোকান মালিকেরাও একই মাপের বাঁশের খাঁচার জন্য একই দাম চান। এ বিষয়ে ঢাকা উত্তর সিটি মেয়র মো. আতিকুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, গাছের চারা এখনো কেনা হয়নি। কয়েকটি নার্সারিকে বলেছি গাছ দিতে, তারা দিয়েছে। আমরা তাদেরকে এখনো টাকা দেইনি। যদি টাকাই না দেওয়া হয় তাহলে অনিয়ম হলো কোথায় থেকে?

তিনি আরও বলেন, আমি নগরীকে সবুজায়ন করতে চাই। সেই জন্য ২ লাখ গাছ লাগানোর ঘোষণা দিয়েছি। সে অনুযায়ী গাছ লাগাচ্ছি। গতকালও সরকারি একটি নার্সারি থেকে ৯ টাকা দরে চারা কিনেছি।



এই পাতার আরো খবর