ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

২৪ ঘণ্টায় বছরের সর্বোচ্চ ৫০০ ডেঙ্গুরোগী হাসপাতালে, মৃত্যু ২
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় দুইজনের মৃত্যু হয়েছে। এই সময়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫০০ জন, যা চলতি বছরে একদিনে সর্বোচ্চ। এর আগে গত ১৭ জুন সর্বোচ্চ আক্রান্ত ছিল ৪৭৭ জন। 

আজ শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, শুক্তবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ৫০০ জন রোগী। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৪১৭ জন ও ঢাকার বাইরের ৮৩ জন।

ডেঙ্গুতে নতুন ওই দুজনের মৃত্যু নিয়ে চলতি বছর মৃতের সংখ্যা বেড়ে ৪২ জনে দাঁড়াল। আর বর্তমানে বিভিন্ন হাসপাতালে ভর্তি মোট রোগী বেড়ে দাঁড়াল এক হাজার ৫০৩ জনে।

চলতি বছরের ১ জুন থেকে ২৪ জুন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ছয় হাজার ৮৩৯ জন। তাদের মধ্যে রাজধানীর সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন পাঁচ হাজার ৩৫২ জন। আর ঢাকার বাইরে অন্য বিভাগে ভর্তি হয়েছে এক হাজার ৪৮৭ জন। একই সময়ের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন পাঁচ হাজার ২৯৪ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা চার হাজার ১৬০ জন এবং ঢাকার বাইরে এক হাজার ১৩৪ জন। আর এ সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশে মারা গেছেন ৪২ জন।

২০২২ সালে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন দেশের ইতিহাসের সর্বোচ্চ ২৮১ জন। বছরের শেষ মাস ডিসেম্বরে ডেঙ্গুতে ২৭ জনের মৃত্যু হয়। গত বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর