ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

অধ্যাপক ড. সৈয়দ আলী আশরাফের ২৫তম মৃত্যুবার্ষিকী আজ
অনলাইন ডেস্ক
অধ্যাপক ড. সৈয়দ আলী আশরাফ

ইংরেজি সাহিত্যের খ্যাতিমান শিক্ষক, কবি, সুফি, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিক্ষাবিদ মরহুম অধ্যাপক ড. সৈয়দ আলী আশরাফের ২৫তম মৃত্যুবার্ষিকী আজ সোমবার। তিনি ১৯২৪ সালের ৩০ জানুয়ারী  জন্মগ্রহণ এবং ১৯৯৮ সালের ৭ আগস্ট ইন্তেকাল করেন। 

এ উপলক্ষে দারুল ইহ্সান ট্রাস্ট প্রাঙ্গনে বিশেষ দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এমিরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামান, ভাইস চ্যান্সেলর, গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ এবং মো. মাহবুব উল আলম, সেক্রেটারি, দারুল ইহ্সান ট্রাস্ট সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন।  

অধ্যাপক ড. সৈয়দ আলী আশরাফ শিক্ষার ইসলামীকরণের শীর্ষব্যক্তি  ছিলেন। ১৯৭৭ সালে সৌদি আরবের কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে যে প্রথম বিশ্ব মুসলিম শিক্ষা সম্মেলন অনুষ্ঠিত হয় তার প্রধান উদ্যোক্তা ছিলেন তিনি। এছাড়াও বাংলাদেশসহ অন্যান্য মুসলিম দেশে ১৯৯৬ পর্যন্ত আরও যে পাঁচটি বিশ্ব শিক্ষা সম্মেলন অনুষ্ঠিত হয় তার অন্যতম পুরোধা ব্যক্তিত্ব ছিলেন অধ্যাপক সৈয়দ আলী আশরাফ। তিনি ব্রিটেনের ক্যামব্রিজে প্রতিষ্ঠিত ইসলামিক একাডেমির মহাপরিচালক হিসেবে ইসলামি শিক্ষা আন্দোলনের তাত্ত্বিক ও গবেষণা কর্মকান্ডের পাশাপাশি বহু সাংগঠনিক উদ্যোগ গ্রহণ করেন।

অধ্যাপক ড. সৈয়দ আলী আশরাফ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৪ সালে পিএইচডি লাভ করেন। কর্মজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, করাচি বিশ্ববিদ্যালয়, হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ডিগ্রি, কানাডার নিউ ব্রান্সড বিশ্ববিদ্যালয়, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় এবং কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। তার অনেকগুলো বাংলা গ্রন্থ রয়েছে, যার মধ্যে চৈত্র যখন, বিসংগতি, হিজরত, রূবাইয়াত জহিনী, প্রশ্নোত্তর, সৈয়দ আলী আশরাফের কবিতা, কাব্য পরিচয়, নজরুল জীবনে প্রেমের এক অধ্যায়, বাংলা সাহিত্যে মুসলিম ঐতিহ্য উল্লেখযোগ্য। 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর