ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

‘অপতথ্যের কারণে মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে’
অনলাইন ডেস্ক

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) নূরুন নাহার হেনা বলেছেন, তথ্য প্রবাহের অবাধ গতি জনজীবনকে যেমন সহজ করেছে ঠিক তেমনি ভুয়া ও অপতথ্যের কারণে মানুষ প্রতারিত ও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বুধবার (১১ অক্টোবর) মিরপুরের কল্যাণপুরে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের সভাকক্ষে ‘ফ্যাক্ট চেকিং এন্ড ভেরিফিকেশন টেকনিকস ফর ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন অব বাংলাদেশ’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, যাচাই বাছাই ছাড়া সংবাদ প্রচারিত হলে জাতীয় নির্বাচনের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে জনমত প্রভাবিত হতে পারে। 

কর্মশালায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাভিশন টিভি চ্যানেলের সিনিয়র নিউজ এডিটর, বিশিষ্ট সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্ব আবু রুশদ মো. রুহুল আমিন। প্রধান আলোচক তার আলোচনায় ভুয়া সংবাদ প্রচার প্রতিহত করার জন্য তথ্য যাচাইয়ের প্রতি গুরুত্ব আরোপ করেন। সেইসঙ্গে তথ্য যাচাই-বাছাই করার বিভিন্ন টুলস, সফটওয়্যার সম্পর্কে সাংবাদিকদের হাতে-কলমে প্রশিক্ষণ দেন।

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক মো. নজরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট আয়োজিত এ প্রশিক্ষণ কর্মশালায় বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব) এবং জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মোট ৫০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর