ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

হিউম্যান রাইটস ওয়াচকে সতর্ক করে আদালত অবমাননার নিষ্পত্তি

বিচারাধীন বিষয়ে সতর্ক থাকার নির্দেশ দিয়ে নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগের নিষ্পত্তি করে দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

আজ বৃহস্পতিবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে ৩ সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

গত ২৫ মে এইচআরডব্লিউকে দেওয়া ট্রাইব্যুনালের শো’কজ (কারণ দর্শাও) নোটিশের বিষয়ে শুনানি শেষ হয়। রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশ নেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম, ব্যারিস্টার তুরিন আফরোজ এবং তাপস কান্তি বল। হিউম্যান রাইটস ওয়াচের পক্ষে শুনানি করেন আসাদুজ্জামান।

এর আগে গত বছরের ২ সেপ্টেম্বর এইচআরডব্লিউ’র বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে কেন ব্যবস্থা নেওয়া হবে না জানতে চেয়ে শো’কজ (কারণ দর্শাও) নোটিশ জারি করেন ট্রাইব্যুনাল। ৩ সপ্তাহের মধ্যে এ নোটিশের জবাব দেওয়ার আদেশ দেওয়া হলেও আসামিপক্ষ কয়েকদফা আবেদন জানিয়ে সময় বাড়িয়ে নেন। পরে গত ১০ এপ্রিল শো’কজ নোটিশের জবাব দাখিল করেন এইচআরডব্লিউ’র আইনজীবী মো. আসাদউজ্জামান।

শো’কজ নোটিশের আদেশে হিউম্যান রাউটস ওয়াচের পরিচালনা পর্ষদ, এশিয়া অঞ্চলের নির্বাহী পরিচালক ব্র্যাড অ্যাডামস ও এশীয় অঞ্চলের সহকারী স্টর্ম টিভকে বিবাদী করে নোটিশের কপি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে বিবাদীদের কাছে পৌঁছানোর নির্দেশ দেওয়া হয়।

ট্রাইব্যুনালের আদেশে সুনির্দিষ্ট তিনটি বিষয়ে জবাব চাওয়া হয়। বিষয় তিনটি হচ্ছে, হিউম্যান রাইটস ওয়াচের বিবৃতিতে জামায়াতের সাবেক আমির গোলাম আযমের মামলার বিচার প্রক্রিয়া এবং আপিল বিভাগে বিচারাধীন দুইটি মামলার বিচার কার্যক্রম নিয়ে মনগড়া মন্তব্য করা হয়েছে। ট্রাইব্যুনালের বিচার কার্যক্রম সরেজমিনে পর্যবেক্ষণ ও অনুসন্ধান না করে মনগড়া ভিত্তিহীন, মিথ্যা, দূরভিসন্ধিমূলক প্রতিবেদন প্রকাশ করে উদ্দেশ্যমূলকভাবে বিচারকদের ভূমিকা এবং বিচার প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করেছে হিউম্যান রাইটস ওয়াচ। তারা ইচ্ছাকৃতভাবে এবং অনৈতিকভাবে তাদের প্রতিবেদন প্রকাশ করে দেশে এবং আন্তর্জাতিক অঙ্গনে ট্রাইব্যুনালের বিচারকদের সুনাম এবং মর্যাদাহানি করেছে।

মানবতাবিরোধী অপরাধের দায়ে ৯০ বছরের কারাদণ্ডপ্রাপ্ত জামায়াতের সাবেক আমির গোলাম আযমের বিচার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন উত্থাপন করায় হিউম্যান রাইটস ওয়াচের বিরুদ্ধে গত বছরের ২০ আগস্ট আদালত অবমাননার অভিযোগটি দাখিল করেন প্রসিকিউশন।

 



এই পাতার আরো খবর